পারেননি সচিন, দ্রাবিড় কিংবা গাভাস্কার! টেস্ট ফরম্যাটে প্রথম ভারতীয় হিসাবে অনন্য কীর্তি শ্রেয়স আইয়ারের

এইমুহূর্তে বাংলাদেশের মাটিতে টেস্ট সিরিজ খেলছে ভারতীয় দল। চট্টগ্রামে প্রথম টেস্টে চালকের আসনে ভারত। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা চোটের কারণে এই সিরিজের খেলতে পারছেন না। তার বদলে এই সিরিজে অধিনায়কত্বের দায়িত্ব পালন করার লোকের রাহুল আজ টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন।

মাঝে মাত্র সাত রানের ব্যবধানে দুই ওপেনার সহ বিরাট কোহলির উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু প্রথমে পন্থ (৪৬) আর তারপরে চেতেশ্বর পুজারা এবং শ্রেয়স আইয়ারের জুটি ভারতকে বিপদ থেকে বার করে আনে। দুজনকেই অবশ্য উইকেটের পেছনে জীবনদান করেছেন বাংলাদেশের উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

এরপর দুজনেই ব্যাট হাতে অর্ধশতরান করেছেন। নিজের ৩৪ তম টেস্ট অর্ধশতরানটি পেয়েছেন চেতেশ্বর পূজারা। তার পাশাপাশি বুদ্ধিদীপ্ত ব্যাটিং করে টেস্ট ফরম্যাটে নিজের চতুর্থ হাফ সেঞ্চুরি করেছেন শ্রেয়স আইয়ার। তাদের মধ্যে ১০০ রানেরও বেশি পার্টনারশিপ হয়েছে। যার জন্য আপাতত বিপদের আওতায় নেই ভারত।

তবে এর মধ্যেই এমন একটি কীর্তি করেছেন শ্রেয়স আইয়ার যা আগে কোন ভারতীয় ক্রিকেটারের টেস্ট ফরম্যাটে করে দেখাতে পারেননি। নিজের জীবনের প্রথম দশটি টেস্ট ইনিংসে প্রত্যেকবার ব্যাট হাতে দুই অংকের ঘরে পৌঁছেছেন শ্রেয়স। তার ঝুলিতে এইমুহূর্তে রয়েছে মাত্র চারটি অর্থশতরান এবং একটি শতরান। কিন্তু যে অনন্য কীর্তিটি তিনি আজকে করলেন সেটা চিরকাল অক্ষয় থেকে যাবে।

প্রতিবেদনটি লেখার সময় ৭৪ ওভারের শেষে ৪ উইকেট হারিয়ে ২৩৪ রান স্কোরবোর্ডে তুলেছে ভারত। ১৭২ বলে ৭৪ রান করে অপরাজিত পূজারা। ১২৯টি বল খেলে ৬৬ রান করে ক্রিজে রয়েছেন শ্রেয়সও।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *