বর্তমান সতীর্থকে অপমান করে সাবেকদের প্রশংসা করে যা বললেন অশ্বিন

সীমিত ওভারের ক্রিকেটে তো বটেই, টেস্ট দলেও এখন ভারতের এক নম্বর উইকেটরক্ষক হিসেবে ঋষভ পন্থকে খেলানো হচ্ছে। তিনি কোনও কারণে না খেললে সুযোগ পাচ্ছেন ঋদ্ধিমান সাহা। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন এই দু’জনের মধ্যে এগিয়ে রাখলেন ঋদ্ধিমানকেই।

তিনি যাঁদের উইকেটরক্ষক হিসেবে পেয়েছেন, তাঁদের মধ্যে সেরা বেছেছেন মহেন্দ্র সিংহ ধোনিকে। এরপর অশ্বিনের তালিকায় জায়গা পেয়েছেন ঋদ্ধি। অশ্বিনের তৃতীয় পছন্দ দীনেশ কার্তিক।

নিজের ইউটিউব চ্যানেলে এই তালিকা দিয়ে অশ্বিন বলেছেন, ‘‘ধোনি, ঋদ্ধিমান এবং কার্তিক, এই ক্রমপর্যায়ে আমার পছন্দের তিন উইকেটরক্ষকের কথা জানালাম। এদের মধ্যে কাউকে আলাদা করে বাছাটা খুব কঠিন।

তামিলনাড়ুতে কার্তিকের সঙ্গে অনেক ক্রিকেট খেলেছি। কিন্তু আমাকে যদি একজনকে বেছে নিতে বলা হয়, তা হলে যে লোকটা উইকেটের পিছনে একের পর এক কঠিন ক্যাচ বা স্টাম্পকে সহজ করে নিয়েছে, সেই ধোনিকেই বাছব। তবে ঋদ্ধিমানও খুব পিছিয়ে নেই।’’

ধোনির একটি স্টাম্প করার ঘটনা উল্লেখ করে অশ্বিন বলেন, ‘‘চেন্নাই টেস্টে প্রথম দিন এড কাওয়ানকে যে ভাবে ও স্টাম্প আউট করেছিল, সেটা কখনও ভুলব না। উইকেট ছেড়ে বেরিয়ে এসে স্টাম্প করেছিল।

বলটা খুব একটা ঘোরেনি, কিন্তু লাফিয়েছিল। সেই বলটা ধোনি ধরেছিল। স্টাম্প হোক, বা ক্যাচ, ওকে কোনও কিছুই মিস করতে দেখিনি। স্পিনের বিরুদ্ধে ও অন্যতম সেরা। ঋদ্ধিমান খুব বেশি পিছিয়ে থাকবে না।’’

অশ্বিনের দেশের হয়ে খেলার পিছনে ধোনির বিরাট ভূমিকা রয়েছে। চেন্নাই সুপার কিংসের হয়ে ধোনির অধিনায়কত্বেই অশ্বিনের অভিষেক হয়েছিল।

ধোনির অবসরের পরে ভারতীয় দলে উইকেটের পিছনে অশ্বিন পান ঋদ্ধিমানকে। মোট ৩৮টি টেস্টে দু’জনে একসঙ্গে খেলেছেন। ঋষভ পন্থের সঙ্গে অশ্বিন খেলেছেন ১৩টি টেস্ট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *