বাঁচা মরার লড়াইয়ে একাধিক পরিবর্তন নিয়ে আজ মাঠে নামছে টিম ইন্ডিয়া

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে নামছে ভারত। প্রথম ম্যাচে হারার পর এই ম্যাচে কয়েকটি পরিবর্তন হতে পারে। দেখে নেওয়া যাক কী হতে পারে ভারতের একাদশ।

সিরিজ শুরুর আগেই অধিনায়ক কেএল রাহুল বলে দিয়েছিলেন, রোহিত শর্মার অনুপস্থিতিতে তিনি ওপেন করবেন। ফলে এই ম্যাচেও তিনিই শুরুতে নামবেন।
প্রথম ম্যাচে ভারতীয় ব্যাটারদের মধ্যে সব থেকে বেশি রান করা শিখর ধওয়নই ওপেনিংয়ে আরও এক বার রাহুলের সঙ্গী হবেন। তিন নম্বরে বিরাট কোহলীর নামা নিয়ে কোনও প্রশ্ন উঠবে না।

আগের ম্যাচে ৫১ রান করে তিনি বুঝিয়ে দিয়েছেন, বড় রান করা সময়ের অপেক্ষা। চার নম্বরে শ্রেয়স আয়ার নিজেকে ক্রমশ যোগ্য করে তুলছেন। কিন্তু আগের ম্যাচে রান পাননি।

তাঁর বদলে সূর্যকুমার যাদবকে চার নম্বরে নামানো হতে পারে। ঋষভ পন্থ এই দলে এক নম্বর উইকেটরক্ষক। ফলে উইকেটরক্ষক হিসেবে তিনিই খেলবেন এবং পাঁচ নম্বরে নামবেন।

বড় প্রশ্ন অলরাউন্ডার নিয়ে। আগের ম্যাচে ভেঙ্কটেশ আয়ারকে অলরাউন্ডার হিসেবে খেলানো হলেও বল করানো হয়নি। প্রশ্ন উঠছে, যদি শুধু ব্যাটার হিসেবেই তাঁকে খেলানো হয়, তা হলে রুতুরাজ গায়কোয়াড় নন কেন?

এই ম্যাচে ছয় নম্বরে রুতুরাজকে খেলানো হতে পারে। প্রথম ম্যাচে খুব খারাপ বল করেননি রবিচন্দ্রন অশ্বিন। ব্যাটের হাতও ভাল। দ্বিতীয় ম্যাচেও স্পিনার হিসেবে তিনিই খেলবেন।

অশ্বিনের মতোই যুজবেন্দ্র চহালও প্রথম ম্যাচে ভাল বল করেছেন। শুক্রবারও স্পিন বিভাগে অশ্বিনের সঙ্গী হওয়া উচিত চহালেরই। ব্যাট হাতে কী রকম ফর্মে রয়েছেন, আগের ম্যাচে দেখিয়ে দিয়েছেন শার্দূল ঠাকুর।

তাঁর ৪৩ বলে অপরাজিত ৫০ রানের জন্যই ভারত আড়াইশো রানের গণ্ডি টপকাতে পেরেছিল। যদিও বল হাতে ১০ ওভারে ৭২ রান দিয়েছিলেন। তবু এই ম্যাচে তাঁরই খেলার সম্ভাবনা। ভারতীয় পেস বোলিংকে এখনও নেতৃত্ব দিচ্ছেন যশপ্রীত বুমরা।

নতুন বল হাতে শুক্রবারও তিনিই শুরু করবেন। বুমরার সঙ্গী কে হবেন, প্রশ্ন থাকছে তা নিয়েও। ভুবনেশ্বর কুমার আগের ম্যাচে ১০ ওভারে ৬৪ রান দিয়ে একটিও উইকেট পাননি। এই ম্যাচে তাঁর বদলে খেলানো হতে পারে মহম্মদ সিরাজকে।

সম্ভ্যাব্য একাদশঃ কেএল রাহুল (অধিনায়ক), শিখর ধওয়ন, বিরাট কোহলী, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, রুতুরাজ গায়কোয়াড়, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চহাল, শার্দূল ঠাকুর, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *