বাজে পারফরম্যান্সের কারণে ,তৃতীয় টেস্টে তার জায়গায় দলে আসছে যে দুই ক্রিকেটার

ঋষভ রাজেন্দ্র পন্ত উত্তরাখণ্ডের হরিদ্বারের রুরকি এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা পেশাদার ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি।

জানুয়ারি, ২০১৭ সালে টুয়েন্টি২০ আন্তর্জাতিক, আগস্ট, ২০১৮ সালে টেস্ট ও অক্টোবর, ২০১৮ সালে ভারতের পক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক পর্ব সম্পন্ন হয় তার

দিনের পর দিন পূজারা এবং রাহানের বাজে পারফরম্যান্সের সমালোচনা হয়ে থাকে। কিন্তু দিনের পর দিন অফফর্মে রয়েছেন ভারতের প্রথম চয়েজ উইকেটরক্ষক রিশভ পন্থও।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচেও তা অব্যাহত, যা টিম ম্যানেজমেন্টকে তার বিকল্প সম্পর্কে ভাবতে বাধ্য করছে। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ঋষভ পান্ত মাত্র ৩৪ রান এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ৮ রান করেন।

জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৭ এবং দ্বিতীয় ইনিংসে ০ রানে আউট হন পন্থ। ১১ ই জানুয়ারি থেকে কেপটাউনে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্ট ম্যাচে তাকে বসিয়ে দেওয়া হতে পারে।

টিম ইন্ডিয়ার তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ২০২০ সালের শেষদিকে এবং ২০২১ এর শুরুতে ভালো ফর্মে ছিলেন। কিন্তু শেষ ১৩ টেস্ট ইনিংসে পন্থ ৪, ৪১, ২৫, ৩৭, ২২, ২, ১, ৯, ৫০, ৩৪, ৮, ১৭ এবং ০ রান করেছেন। এতে মাঝেমধ্যেই সমস্যায় পড়ছে দল কারণ টপ অর্ডারও ভালো ফর্মে নেই। কিন্তু তাকে বসানো হলে কাকে খেলানো হতে পারে তার জায়গায়?

ইংল্যান্ড সফরের পর দক্ষিণ আফ্রিকায়ও দুর্দান্ত ব্যাটিং করছেন লোকেশ রাহুল। এমন পরিস্থিতিতে তাঁকে টেস্ট উইকেটরক্ষকের দায়িত্ব দেওয়া হলে বিরাট সুবিধা হবে ভারতীয় দলের।

রাহুল যদি টেস্টে উইকেটকিপিং করেন, তাহলে রিশভ পন্থের জায়গায় একজন অতিরিক্ত অলরাউন্ডারকে সুযোগ দেওয়া যেতে পারে, যা ভারতীয় দলকে আরও বেশি ভারসাম্য দেবে। তবে যেহেতু এটি দীর্ঘতম ফরম্যাট, তাই এখানে এই রকম পরীক্ষা নিরীক্ষা হয়তো করতে চাইবে না ম্যানেজমেন্ট।

রিশভ পন্থকে বসিয়ে ঋদ্ধিমান সাহা-কে একটা শেষ সুযোগ দেওয়ার কথা ভাবতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সুযোগ পেয়ে মোটামুটি ভালো পারফরম্যান্স করেছিলেন তিনি।

তিনি নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হলে পরবর্তী সিরিজ গুলিতে অন্ধ্রপ্রদেশের তরুণ উইকেটরক্ষক শ্রীকর ভরত-কে সুযোগ দেওয়া হতে পারে। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করা এই ব্যাটসম্যান অন্ধ্রপ্রদেশের হয়ে ত্রিশতরানও করেছেন। সেইসঙ্গে ভারতীয় দলের কিপিং করেও নিজের যোগ্যতা প্রমাণ করেছেন তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *