বিতর্ক সরিয়ে কোহলির পাশে দাঁড়ালেন রাহুল দ্রাবিড়

একে তো ২০১৯ সাল থেকে ব্যাটে রান নেই। বাংলাদেশের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে গোলাপি বলের টেস্টে শেষ বার শতরানের মুখ দেখেছিলেন। এর মধ্যে আবার একদিনের দলের অধিনায়কত্ব চলে যাওয়া নিয়ে বিসিসিআই-এর বিরুদ্ধে বিস্ফোরণ ঘটিয়েছেন বিরাট কোহলি।

ফলে প্রবল চাপে রয়েছেন টেস্ট দলের অধিনায়ক। তবে সুপারস্পোর্টস সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট শুরু হওয়ার আগে ‘কিং কোহলি’র পাশে দাঁড়ালেন হেড কোচ রাহুল দ্রাবিড়।

বিসিসিআই-এর ওয়েবসাইটকে দ্রাবিড় বলেন, ‘কোহলি সব সময়ই উন্নতি করেছে এবং ধারাবাহিক ভাবেই করছে। ও এমন একজন ব্যাটার যে উন্নত থেকে উন্নতর ক্রিকেটার হওয়ার জন্য সব সময় চেষ্টা করে গিয়েছে। বিরট যেখানেই খেলেছে সেখানেই দারুণ সাফল্য পেয়েছে।’

গত তিন বছর টেস্ট ও একদিনের ক্রিকেটে তিন অঙ্কের রান নেই। তবে কোহলি যে এখনও ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ব্যাটার সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। সেটা মনে রেখেছেন ‘দ্য ওয়াল’। তাই প্রোটিয়াসদের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগে কোহলির দরাজ সার্টিফিকেট দিলেন দ্রাবিড়।

দ্রাবিড় যখন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন, ঠিক সেই সময় আবির্ভাব ঘটিয়েছিলেন কোহলি। বর্তমান অধিনায়ককে ডালপালা মেলতে দেখেছেন নিজের চোখে।

সর্বোচ্চ জায়গায় নিজেকে নিয়ে যাওয়ার জন্য কোহলি কতটা পরিশ্রম করেছেন সেটা দ্রাবিড় দেখেছেন। তাই কোহলিকে নিয়ে তিনি রোমাঞ্চিত।

দ্রাবিড় যোগ করেন, ‘বিরাট কোহলির অভিষেক হওয়ার সময় আমি ওকে সামনে থেকে দেখেছিলাম। ও যখন ওর প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল, তখন আমি সেখানে ছিলাম এবং সেই নির্দিষ্ট খেলায় আমি ওর সঙ্গে ব্যাটও করেছি।

১০ বছর পরে ও কীভাবে একজন পূর্ণ ক্রিকেটার এবং একজন ব্যক্তি হিসাবেও নিজেকে তৈরি করেছে, সেটা দেখতে পাওয়ার অনুভূতি অসাধারণ।

গত ১০ বছরে ভারতের হয়ে যে ধরনের পারফরম্যান্স ও করেছে, ব্যাট হাতে যে ভাবে একের পর এক ম্যাচ জিতিয়েছে, যে ভাবে ও দলকে নেতৃত্ব দিয়েছে, মাঠে যে ভাবে সাফল্য পেয়েছে, সেটা এক কথায় অভূতপূর্ব।’

বিদেশে মাটিতে কোহলির টেস্ট জেতার খিদে দ্রাবিড়কে আরও মুগ্ধ করেছে। সেটাও জানাতে ভুলে যাননি তিনি। দ্রাবিড় শেষে যোগ করলেন, ‘ও দলের মধ্যে লড়াই করার সংস্কৃতি এনে দিয়েছে।

ওর আমলেই ফিটনেসের উপর জোর দেওয়া হয়েছে। বাইরে থেকে এগুলো দেখতে বেশ আকর্ষণীয় লাগে। তাই কোহলিকে সমর্থন করতেই হবে। সেটা করলেই সাফল্য পাবে দল।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *