ব্যর্থতার সীমা লংঘন করেছে রাহানে, আর কত সুযোগ দেবে বিসিসিআই!

অজিঙ্কা মধুকর রাহানে একজন ভারতীয় ক্রিকেটার। একজন ডানহাতি ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ড দলের বিরুদ্ধে ২০১১ সালের সেপ্টেম্বরে এক দিনের আন্তর্জাতিকে এবং টেস্ট ক্রিকেটে ২০১৩ সালের মার্চে আত্মপ্রকাশ করেন। ২০০৭-০৮ সেশনে প্রথম শ্রেণীর ক্রিকেট তার অভিষেক ঘটে

বিষয়টি এবার ধৈর্যের বাধ ভাঙ্গা হয়েছে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের জন্য। নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে শতরানের ইনিংস খেলেছিলেন শ্রেয়াস আইয়ার। চলতি সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে হনুমা বিহারির এসেছিল মূল্যবান ৬০ রান।

ব্যর্থতার চরমসীমা উর্ত্তীন্ন করে ফেলেছেন অজিঙ্কা রাহানে। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। একদল তরুণ ক্রিকেটার প্রথম শ্রেণীর ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করার পরেও জায়গা পাচ্ছেন না ভারতীয় দলে।

অন্যদিকে দিনের-পর-দিন বিনা পারফরম্যান্সে সুযোগ পেয়ে চলেছেন অজিঙ্কা রাহানে। টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষবারের মতো শতক করেছিলেন অজিঙ্কা রাহানে।

অন্যদিকে আরেক অভিজ্ঞ ক্রিকেটার চেতেশ্বর পূজারার ক্ষেত্রে সমীকরণটি আরো লম্বা। দীর্ঘ দুই বছর আগে লম্বা ইনিংস এসেছিল তার ব্যাট থেকে।

শুধুমাত্র অভিজ্ঞতার উপর ভিত্তি করে একের পর এক সিরিজে খেলার যোগ্যতা অর্জন করেছেন এই দুই অভিজ্ঞ ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজে দ্বিতীয় ম্যাচে অর্ধশত রানের ইনিংস খেলেছিলেন এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান।

তার ভিত্তিতে এ দিন সিরিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে সুযোগ পান পুজারা-রাহানে। চেতেশ্বর পুজারা ব্যাট হাতে দলের জন্য লড়াই করলেও ধারাবাহিকতায় গা ভাসিয়ে দেন অজিঙ্কা রাহানে।

এক প্রান্তে উইকেট রক্ষা করে চলেছেন বিরাট কোহলি, তবে তার সঙ্গ দেওয়ার প্রয়োজন মনে করেননি রাহানে। তৃতীয় ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন অজিঙ্কা রাহানে।

ইতিপূর্বে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে ব্যর্থতার পর দ্বিতীয় ম্যাচে সুযোগ নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল সোশ্যাল মিডিয়ায়। তবে সেসব কথায় কর্ণপাত না করে দ্বিতীয় টেস্টেও সুযোগ দেওয়া হয় অজিঙ্কা রাহানেকে।

ইতিমধ্যে চলতি সিরিজে একবার ‘গোল্ডেন ডাক’ পেয়েছেন অজিঙ্কা রাহানে। এখনো পর্যন্ত এই সিরিজে ৫ ইনিংস ব্যাটিং করে ১০০+ রান করতে পারেননি অজিঙ্কা রাহানে।

বিষয়টি এবার ধৈর্যের বাধ ভাঙ্গা হয়েছে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের জন্য। নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে শতরানের ইনিংস খেলেছিলেন শ্রেয়াস আইয়ার।

চলতি সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে হনুমা বিহারির এসেছিল মূল্যবান ৬০ রান। অথচ দুর্দান্ত ফর্মে থাকা এইসব ক্রিকেটারকে সাজঘরে বসিয়ে রেখে বারবার মাঠে নামার সুযোগ পাচ্ছেন অজিঙ্কা রাহানে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *