ব্যাট হাতে ‘শূন্য’রান করেও রেকর্ডবুকে নাম লিখালেন বিরাট কোহলি!

অধিনায়কত্বের ‘বোঝা’ তাঁর কাঁধ থেকে সরে গেলেই, ফের ব্যাট হাতে বাইশ গজে গর্জে উঠবেন বিরাট ‘দ্য কিং’ কোহলি এমনটাই বলেছিলেন বহু ক্রিকেট পণ্ডিতরা। তাঁরা এও জানিয়ে ছিলেন যে,

কোহলি এবার ব্যাটিংয়ে ফোকাস করতে পারবেন। কোহলির সুদিন কবে আসবে তার উত্তর সম্ভবত ক্রিকেট বিধাতাই দিতে পারবেন! তবে ভারতের সদ্যপ্রাক্তন ক্যাপ্টেন ও বিশ্ববন্দিত ব্যাটার এখন শুধু অতীতের ছায়া হয়েই বিরাজ করছেন।

শুক্রবার পার্লের বোল্যান্ড পার্কে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যেভাবে কোহলি উইকেটটি ছুড়ে দিয়ে আসলেন, তা দেখে বিশ্বাস করতে কষ্ট হয় যে, তিনি ব্যাটিং মায়েস্ত্রো! মাত্র পাঁচ বল খেলে শূন্য রানে ফিরে এলেন কোহলি।

বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজের সাদামাটা ডেলিভারি কভারে তুলে খেললেন কোহলি, একেবারে লোপ্পা ক্যাচ তুলে দিলেন প্রোটিয়া ক্যাপ্টেন টেম্বা বাভুমার হাতে। বাভুমাকে বিন্দুমাত্র কষ্টও করতে হল না। জায়গা দাঁড়িয়েই ক্যাচটি পেয়ে গেলেন হাতে।

‘ডু-অর-ডাই’ ম্যাচে কোহলি নামক মহাতারকার এহেন অপরিণত ব্যাটিং একেবারেই অপ্রত্যাশিত। এই নিয়ে ৫০ ওভারের ক্রিকেটে কোহলি ১৪ বার শূন্য করে ফিরলেন। ক্রিকেটীয় পরিভাষায় ‘ডাক’। পরিসংখ্যান বলতে এই নিয়ে ৬৪ ইনিংসে কোহলির ব্যাট থেকে কোনও তিন অঙ্কের রান এল না। আর এই সময়ে তিনি এক-আধবার নয়, সাতবার ডাক হলেন!

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *