ব্রেকিং নিউজঃ ওডিআই র‌্যাঙ্কিংয়ে ১১৭ ধাপ উপরে বিশাল লাফ ইশান কিষাণের

আইসিসি-র নতুন প্রকাশিত ওডিআই র‌্যাঙ্কিংয়ে ইশান কিষাণ বিশাল বড় লাফ দিলেন। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই-এ দ্বিশতরান করার সুবাদে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ১১৭ ধাপ উপরে উঠে একেবারে ৩৭তম স্থানে জায়গা করে নিলেন তিনি।

এ দিকে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিও প্রথম ২টি ওডিআই-এ ব্যর্থ হলেও, তৃতীয় একদিনের ম্যাচে সেঞ্চুরি হাঁকান। সেই সঙ্গে তিনি তিনি ২ ধাপ উপরে উঠে আট নম্বরে জায়গা করে নিয়েছেন।

কোহলি সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে প্রায় তিন বছরেরও বেশি সময় পরে প্রথম ওডিআই সেঞ্চুরি করার জন্য পুরস্কৃত হয়েছেন, যেখানে ইশান একটি ম্যাচে সুযোগ পেয়ে তাঁর দ্রুততম ওডিআই ডাবল সেঞ্চুরি করার ফল হাতেনাতে পেয়েছেন।

শনিবার চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় এবং শেষ ওয়ানডে-তে ৯১ বলে ১১৩ রান করেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। ২০১৯ সালে অগস্টের পর থেকে ৫০-ওভারের ফর্ম্যাটে এটি কোহলির প্রথম সেঞ্চুরি।

অন্যদিকে বাঁ-হাতি ওপেনার ইশান কিষাণ ১৩১ বলে রেকর্ড-ব্রেকিং ২১০ রান করেন। শ্রেয়স আইয়ারও ঢাকায় সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮২ রান করার পর ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ২০ নম্বর থেকে ১৫ নম্বরে উঠে এসেছেন।

বোলারদের মধ্যে ভারতীয় পেসার মহম্মদ সিরাজ ভারতের হয়ে ওডিআই র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উপরে উঠে এসে ২২ নম্বরে জায়গা করে নিয়েছেন। যেখানে বাংলাদেশের স্পিন অলরাউন্ডার শাকিব আল হাসান এক ধাপ উঠে অষ্টম স্থানে রয়েছেন। এ দিকে অলরাউন্ডারদের তালিকায় তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন বাংলাদেশের মেহেদি হাসান মিরাজ।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে দুরন্ত পারফরম্যান্স করে অজি তারকা মার্নাস লাবুশেন ক্যারিয়ারের সেরা ৯৩৭ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছেন। গত সপ্তাহে পার্থে প্রথম ম্যাচে একই টেস্টে ডাবল সেঞ্চুরি এবং সেঞ্চুরি করার বিরল কৃতিত্ব অর্জন করেছেন তিনি।

২৮ বছরের অজি তারকার এখন দ্বিতীয় স্থানে থাকা স্টিভ স্মিথের চেয়ে ৬২ রেটিং পয়েন্টের লিড রয়েছে। স্মিথ ৮৭৫ রেটিং পয়েন্ট নিয়ে এই তালিকায় দুইয়ে রয়েছেন। ট্রেভিস হেড ১৭৫ এবং অপরাজিত ৩৮ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪১৯ রানের জয়ের রেকর্ডে সাহায্য করার পরে সেরা দশ ব্যাটারদের মধ্যে জায়গা করে নিয়েছেন। তিনি সাত নম্বরে উঠে এসেছেন।

রোহিত শর্মা (১০ নম্বর) এবং বিরাট কোহলি (১২ নম্বর)- ভারতীয় জুটিকে ছাপিয়ে সপ্তম স্থানে পৌঁছানোর জন্য ট্রেভিস হেড ছ’ধাপ উপরে উঠেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *