ভারতীয় কিংবদন্তীর অনন্য এক রেকর্ড ভাঙার দোরগোড়ায় বিরাট কোহলি

প্রাক্তন ভারতীয় অধিনায়ক তথা ভারতীয় দলের প্রধান কোচ ‘দ্য ওয়াল’ দক্ষিণ আফ্রিকার মাটিতে ২২টি টেস্ট ইনিংসে ৬২৪ রান করেছেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে রাহুল দ্রাবিড়ের গড় ২৯.৭১।

ক্যারিয়ারে রয়েছে একটি সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি।রানের সন্ধানে মরিয়া হয়ে বিরাট কোহলি বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি টেস্ট এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে ভারতীয় ক্রিকেট দল। গত বৃহস্পতিবার রামধনুর দেশে গিয়ে পৌঁছেছে বিরাট কোহলি এবং তার সতীর্থরা। সেখানে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দেবেন বিরাট কোহলি।

যদিও ওডিআই ক্রিকেটে অধিনায়কত্ব পেয়েছেন রোহিত শর্মা। কিন্তু হ্যামস্ট্রিংয়ে চোট লেগে সিরিজ থেকে বাদ পড়েছেন তিনি। ফলে ওডিআই সিরিজের দায়িত্ব কে সামলাবেন সে বিষয়ে খোলসা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড।

এদিকে টেস্ট ক্রিকেটে রোহিত শর্মার বিকল্প হিসেবে বিরাট কোহলির ডেপুটি হয়েছেন কে এল রাহুল।চলতি সফরে বিরাট কোহলির সামনে একাধিক লক্ষ্য রয়েছে।

বিগত দুই বছর ধরে এখনো তিন অঙ্কের রান সংগ্রহ করতে পারেননি বিরাট কোহলি। তার ওপরে আবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারত কখনো টেস্ট সিরিজ জিততে পারেনি। দুর্দান্ত ফর্মে থাকা রোহিত শর্মাকে হারাতে হয়েছে দল থেকে।

এরপরেও ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভাঙার খুব কাছে দাঁড়িয়ে রয়েছেন রান মেশিন বিরাট কোহলি। সুতরাং বলা যেতেই পারে দক্ষিণ আফ্রিকা সফর বিরাট কোহলির জন্য অগ্নিপরীক্ষা সম হয়ে দাঁড়িয়েছে।

প্রাক্তন ভারতীয় অধিনায়ক তথা ভারতীয় দলের প্রধান কোচ ‘দ্য ওয়াল’ দক্ষিণ আফ্রিকার মাটিতে ২২টি টেস্ট ইনিংসে ৬২৪ রান করেছেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে রাহুল দ্রাবিড়ের গড় ২৯.৭১।

ক্যারিয়ারে রয়েছে একটি সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি। অন্যদিকে ক্যাপ্টেন কোহলি এখনও পর্যন্ত রামধনুর দেশে খেলেছেন ৫টি টেস্ট। করেছেন ৫৫৮ রান। তাঁর ব্যাটিং গড় ৫৫.৮০।

ম্যান্ডেলার দেশে লাল বলের ক্রিকেটে কোহলির রয়েছে জোড়া সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি। কোহলি আর ৬৬ রান করলেই টপকে যাবেন দ্রাবিড়কে। যদিও রাহুল দ্রাবিড়কে টপকালে প্রথম স্থানে পৌঁছবেন না বিরাট কোহলি।

তালিকায় শীর্ষে যেতে গেলে কোহলির অনেকটা পথ চলার বাকি আছে। দক্ষিণ আফ্রিকায় ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ টেস্ট রান শিকারি সচিন তেন্ডুলকর।

ব্যাটিং মায়েস্ত্রো দক্ষিণ আফ্রিকায় ১৫টি টেস্টে ১১৬১ রান করেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *