ভারতের এই বিধ্বংসী ব্যাটারি আন্তর্জাতিক ক্রিকেটে ‘রেকর্ড মেশিনে’ পরিণত হয়েছে

গত দুই বছর ধরে বিরাট কোহলির ব্যাট থেকে একটিও সেঞ্চুরি না এলেও তিনি তার ব্যাটিংয়ের সামঞ্জস্য একটুও হারাননি। তবে ইতিমধ্যেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক যে কৃতিত্ব অর্জন করেছেন তা বর্তমানে একজন খেলোয়াড়ের পক্ষে কল্পনার অতীত।

ভারতের এই ‘রান মেশিন’ আন্তর্জাতিক ক্রিকেটে ‘রেকর্ড মেশিনে’ পরিণত হয়েছেন।

বিরাট কোহলির নামে আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ডের তালিকা দীর্ঘ। ২০০৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথমবার তিনি প্রতিভা দেখিয়েছিলেন। এরপরেই তিনি ভারতীয় দলে জায়গা করে নেন। তিনি এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারের তিন ফরম্যাটেই বহু রেকর্ড অর্জন করেছেন।

তবে কোহলি যখন ক্রিকেট থেকে অবসর নেবেন এমন চারটি বড় রেকর্ড ভেঙে নিজের নামে করবেন বলে মনে করা হচ্ছে। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক:

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরি করার কৃতিত্ব রয়েছে মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের নামে। একইভাবে বিরাট কোহলিও সেই অপ্রতিরোধ্য রেকর্ড গড়ার কাছাকাছি ছুটে চলেছেন।

বিরাট কোহলি এখনও পর্যন্ত আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৪৩টি সেঞ্চুরি করেছেন। কোহলি ফর্মে ফিরলেই সম্ভবত শচীনের এই রেকর্ডটি ভাঙতে খুব বেশি সময় নেবেন না।

২) আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান:

বিরাট কোহলি কেবল একজন টেস্ট বা ওয়ানডেরই সেরা ব্যাটসম্যান নন, তিনি টি-টোয়েন্টি ক্রিকেটেরও একজন দুর্দান্ত ব্যাটসম্যান। এই সংক্ষিপ্ত ফরম্যাটের খেলায় কোহলি তার ব্যাট দিয়ে অনেক স্মরণীয় জয় ভারতীয় দলকে উপহার দিয়েছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোহলি এখনো পর্যন্ত ৩২২৭ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন। তবে তিনি যে ধরনের ফিটনেস এবং ধারাবাহিকতা বজায় রেখেছেন অবসর নেওয়ার আগে পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক হবেন।

৩) টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি:

গত দু’বছর আগে বিরাট কোহলি টেস্ট ক্রিকেটের দুর্দান্ত ফর্মে ছিলেন। যদিও এর পর থেকে তাঁর ব্যাট কিছুটা শান্ত থাকে। ২০১৬ সালে টেস্ট ক্যারিয়ারে তিনি প্রথমবার ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

২-৩ বছরের মধ্যেই মোট ৭টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। এদিকে ১২টি সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে ডন ব্র্যাডম্যানের নামে। অবসরের আগে পর্যন্ত বিরাট কোহলি ফর্ম ধরে রাখতে পারলে এই রেকর্ডটিও ভেঙ্গে ফেলবেন।

৪) ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ রান:

গত মাসেই বিরাট কোহলি তাঁর ৩৩ বছর জন্মদিন উদযাপন করেছেন। তিনি এখনও যেভাবে তার ফিটনেস ধরে রেখেছেন তা আগামী ৫-৬ বছর অনায়াসে ক্রিকেট চালিয়ে যাবেন। শুধু ফিটনেসই নয়, ব্যাট হাতেও দুর্দান্ত ফর্মে রয়েছেন। কোহলি এখনও পর্যন্ত ২৫৪ ম্যাচে ৫৯.০৭ গড়ে ১২,১৬৯ রান করেছেন।

অন্যদিকে শচীন টেন্ডুলকারের নামে সর্বোচ্চ ১৮,৪২৬ রান রয়েছে। কিন্তু বিরাট কোহলি যেভাবে ব্যাট করছেন তাতে অবসর নেওয়ার আগে পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রানের রেকর্ড ভেঙ্গে ফেলবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *