ভেঙ্কটেশ আইয়ারকে বল না করানোর আসল রহস্য ফাঁস করলেন ধাওয়ান

প্রথম ওয়ান ডে ম্যাচে ভারতকে ৩১ রানে হারিয়ে সিরিজে ১-০ ফলে এগিয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে ভারতীয় দলকে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিনটি ক্ষেত্রেই মাত দিয়েছে প্রোটিয়ারা। ম্যাচের পর অধিনায়ক লোকেশ রাহুল নিজেই স্বীকার করেছেন যে

ভারতীয় বোলাররা ২০-৩০ রান বেশি খরচ করেছেন এবং সেটা না হলে ভারত এই ম্যাচে জয়ও পেতে পারতো। দুই স্পিনার ও তিনজন ফাস্ট বোলার নিয়ে ম্যাচে নেমেছিলেন ক্যাপ্টেন লোকেশ রাহুল।

এখন অনেকেই একটি প্রশ্ন তুলছেন যে যখন বাকি বোলারদের সহজেই খেলে দিচ্ছিলেন বাভুমা-রা তখন ভেঙ্কটেশ আইয়ারকে বোলিং করতে এনে একটু অন্যভাবে কেন চেষ্টা করেননি রাহুল।

গোটা ম্যাচে না হলেও মাঝের এবং ডেথ ওভারগুলিতে ভারতীয় বোলাররা ছিল পুরোপুরি নির্বিষ। তাদের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা সহজেই রান তুলেছিলেন। পুরো ম্যাচে ভারতীয় বোলাররা তাদের ছন্দে দেখা যায়নি। ভুবনেশ্বর কুমার ১০ ওভারে ৬৪ রান দেন এবং শার্দুল ঠাকুর দেন ৭২ রান।

দুই বোলারই অনেক রান খরচ করেছেন। শিখর ধাওয়ান জানিয়েছেন গোড়ার দিকে পেসাররা চাপা বোলিং করার পর রাহুল ভেবেছিলেন স্পিনাররা মাঝের ওভারগুলিতে সামলে নেবেন।

তাই ভেঙ্কটেশ-কে বল দেওয়ার কথাই ভাবেননি তিনি। কিন্তু দুই স্পিনারই কোনো বিপদ তৈরি করতে পারেননি। একই সঙ্গে স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্র চাহালও রানের গতিও আটকাতে পারেননি। দুজনে মোট ২০ ওভারে ১০৬ রান দেন এবং মাত্র একটি উইকেট নিতে পারেন।

পরে যখন দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটারই সেট হয়ে যান তখন নবাগত কাউকে বিপদের মুখে ঠেলে দেওয়ার বদলে অভিজ্ঞ বোলারদের দিয়েই বোলিং করাতে চেয়েছেন তারা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে অভিষেক হয় আইপিএলের মঞ্চে নিজেকে প্রমাণ করা ভেঙ্কটেশ আইয়ার। শিখর ধাওয়ান ও বিরাট কোহলির হাফ সেঞ্চুরি করার পর এক সময় ভারতীয় দল জয়ের দিকে এগোচ্ছিল, কিন্তু তাদের দুজনকে আউট করার পর ভারতীয় মিডল অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়ে।

পন্থ এবং শ্রেয়স দ্রুত ফেরার পর ভেঙ্কটেশের প্রতি আশা রেখেছিলেন সমর্থকরা। কিন্তু ভেঙ্কটেশ আইয়ার ৭ বলে মাত্র ২ রান করে আউট হন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *