মাত্র পাওয়াঃ এবার অধিনায়কত্ব ছাড়ার মূল কারণ নিয়ে মুখ খুললেন বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে বিরাট কোহলির মেয়াদ শেষ হয়ে গেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ১-২ হারের ঠিক একদিন পরেই টেস্ট দলের অধিনায়কত্ব থেকেও ইস্তফা দিয়েছেন বিরাট।

এর ফলে বিরাট এখন তিন ফরম্যাটেই ভারতীয় দলের অধিনায়কত্বের বাইরে। বিরাটের নেতৃত্বে, ভারতীয় দল ধারাবাহিকভাবে টেস্ট ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেছে এবং এক নম্বর চেয়ার অর্জন করেছে। বিরাট, 15 জানুয়ারী শনিবার, টুইটারে একটি বিবৃতি জারি করে এবং তার সিদ্ধান্তের কথা জানিয়ে আবারও ক্রিকেট বিশ্বকে চমকে দেয়।

বিরাট তার বিবৃতিতে বলেছিলেন যে প্রতিটি ভাল জিনিসের শেষ থাকে এবং তার জন্য সেই শেষ আজ। যেমন গত বছরের সেপ্টেম্বরে আকস্মিক বিবৃতি দিয়ে বিরাট যেভাবে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন, ঠিক একইভাবে তিনিও নিজের অ্যাকাউন্টে দীর্ঘ বিবৃতি পোস্ট করে টেস্টের অধিনায়কত্ব থেকে ছুটি নিয়েছিলেন। .

কিং কোহলি তার বিবৃতিতে বলেছেন, ‘গত 7 বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম, সংগ্রাম এবং সংগ্রামের মাধ্যমে আমরা দলকে সঠিক পথে নিয়ে যাওয়ার জন্য কাজ করেছি। আমি আমার কাজটি অত্যন্ত আন্তরিকতার সাথে করেছি এবং কোন কসরত রাখিনি। সব কিছু বন্ধ করার সময় এসেছে এবং এখন ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে আমার জন্য।

বিরাট আরও বলেছেন যে তিনি অনেক উত্থান-পতন দেখেছেন কিন্তু সবসময় মাঠে তার 120 শতাংশ দিয়েছেন। প্রাক্তন ভারতীয় অধিনায়ক বলেন,
“এই যাত্রার উত্থান-পতন হয়েছে, কিন্তু কখনোই প্রচেষ্টা বা বিশ্বাসের অভাব হয়নি।

আমি সবসময় আমার সবকিছুতে 120 শতাংশ দিতে বিশ্বাস করি এবং যদি আমি তা করতে না পারি তবে আমি জানি এটা ঠিক নয়। আমার একটি বিশুদ্ধ হৃদয় আছে এবং আমি আমার দলের সাথে অসৎ হতে পারি না।”

এছাড়া, কোহলি বিসিসিআই কর্মকর্তাদের এবং তাদের সহযোগী খেলোয়াড়দের দীর্ঘ সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন। কোহলি বলেছেন, “আমি বিসিসিআইকে ধন্যবাদ জানাই আমাকে এত দীর্ঘ সময় ধরে আমার দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ার জন্য এবং সর্বোপরি আমি আমার সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই যারা প্রথম দিন থেকেই এই দলের জন্য আমার দৃষ্টিভঙ্গি নিয়েছিল।

আর কোনো অবস্থাতেই হাল ছাড়েননি। আপনারা এই যাত্রাটিকে খুব স্মরণীয় এবং সুন্দর করে তুলেছেন।” প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রীকেও বিশেষ ধন্যবাদ জানিয়েছেন বিরাট।

তিনি যোগ করেছেন, “রবি ভাই এবং সমর্থন গোষ্ঠী, যারা এই গাড়ির পিছনের ইঞ্জিন ছিলেন এবং টেস্ট ক্রিকেটে আমাদেরকে উপরের দিকে নিয়ে গেছেন, আপনারা সবাই আমার জীবনে এই দৃষ্টিভঙ্গি আনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।”

বিরাট ৭ বছর আগে যে কিংবদন্তীকে প্রতিস্থাপন করেছিলেন তাকে স্মরণ করে তার বক্তব্য শেষ করেছেন। প্রাক্তন ভারতীয় অধিনায়ক এমএস ধোনি সম্পর্কে বলতে গিয়ে, কোহলি বলেছেন,

“অবশেষে, এমএস ধোনিকে অনেক ধন্যবাদ যিনি আমাকে একজন অধিনায়ক হিসাবে বিশ্বাস করেছিলেন এবং আমার মধ্যে এমন একজন ব্যক্তিকে দেখেছিলেন যিনি ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে পারেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *