বরাবরের মত দুর্দান্ত রয়েছে পোস্ট অফিসের স্কিম। বিভিন্ন সময় নতুন নতুন স্কিম নিয়ে হাজির হওয়া পোস্ট অফিস এবার নতুন আরও একটি স্কিম নিয়ে এসেছে।

blank
blank
blank
blank
blank
blank
blank

যেখানে সর্বনিম্ন মাত্র ১০০ টাকা করেই জমা রাখা যাবে। শুধু তাই নয় মাত্র ৫ বছরের ব্যবধানে ২০ লাখ টাকা পাওয়ারও দুর্দান্ত সুযোগ রয়েছে এই স্কিমে।

দেশে বর্তমানে সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে বহু পরিমানে নিত্য নতুন স্কিম রয়েছে। মোটা অঙ্কের টাকা জমা রাখলে হয়ত বেশ কিছু ব্যাংক চড়া সুদ প্রদান করে থাকে নির্দিষ্ট মেয়াদের পর। তবে অনেকেই আছেন যারা বেসরকারি ব্যাংকগুলোতে ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে চান না।

blank
blank
blank
blank
blank
blank
blank

অন্যদিকে স্বল্প পরিমানে টাকা বিনিয়োগ করার সুযোগ অনেক ব্যাংকেই দেয়া থাকে না। ফলে নিম্নবিত্তরা স্কিমে টাকা জমানোর ক্ষেত্রে বঞ্চিত হয়ে থাকেন। সব দিক বিবেচনা করেই পোস্ট অফিস নতুন একটি স্কিম নিয়ে এসেছে। যেখানে মাত্র ১০০ টাকা থেকে জমা রাখা যাবে।

চলতি বছরের অক্টোবর মাস থেকেই ডিসেম্বর পর্যন্ত ত্রৈমাসিক সুদে হার অপরিবর্তিত রেখেছে ভারত সরকার। ফলে ছোট ছোট বিনিয়োগকারীরা পাবেন বাড়তি সুবিধা এমনতাই ধারনা করা হচ্ছে।

blank
blank
blank
blank
blank
blank
blank

পোস্ট অফিসের বর্তমান সুদের হার রয়েছে ৬.৮ শতাংশ। নতুন করে পোস্ট অফিস যে স্কিমটি নিয়ে এসেছে সেট হল ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট। যেকানে খুবই অল্প পরিমানে টাকা বিনিয়োগ করলেও ভালো রিটার্ন পাওয়া যাবে।

পাঁচ বছর মেয়দী এই প্ল্যানে সর্বনিম্ন ১০০ টাকা রাখা যাবে। এছাড়া কোনো গ্রাহক যদি ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে পাঁচ বছরের ব্যবধানে তিনি ফেরত পাবেন ১ লক্ষ ৩৮ হাজার ৯৪৯ টাকা। অন্যদিকে এককালীন মাত্র ৭.২ লক্ষ টাকা বিনিয়োগ করলেই পাঁচ বছর পর পাওয়া যাবে ১০ লক্ষ টাকা।

blank
blank
blank
blank
blank
blank
blank

১৪.৪ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারলে পাঁচ বছর পর এই স্কিম থেকে পাওয়া যাবে ২০ লক্ষ টাকা। রাষ্ট্রের অন্যান্য ব্যাংক যখন তাদের সুদের হার কমিয়ে দিচ্ছে তখন পোস্ট অফিসের এই স্কিমের চড়া সুদ যেন নতুন করে আনন্দের পথ দেখাচ্ছে মধ্যবিত্তের।

blank
blank
blank
blank
blank
blank
blank
blank

By talha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.