মিডল অর্ডারের বিচ্ছিন্ন পারফরম্যান্স নিয়ে কঠিন সিদ্ধান্তে ভারত

কোহলি ফিরলে কাকে বাদ দেওয়া হবে তা এখনও অস্পষ্ট। প্রাক্তন ভারতীয় উইকেটকিপার-ব্যাটার সাবা করিম ভারতীয় মিডল অর্ডারের এদিক-ওদিক বিচ্ছিন্ন পারফরম্যান্স দেখে একেবারেই সন্তুষ্ট নন।

অধিনায়ক বিরাট কোহলি এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড় ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান টেস্ট সিরিজে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানের মতো সিনিয়র খেলোয়াড়দের সমর্থন করার প্রয়োজনীয়তা অনুভব করেছেন।

দ্বিতীয় ইনিংসে ওয়ান্ডারার্সের কঠিন পিচে দ্রুত হাফ সেঞ্চুরি করে সেই বিশ্বাসের প্রতিদান দেন অভিজ্ঞ দুজন। যদিও তাদের দুশ্চিন্তা এখন দীর্ঘকাল ধরে চলছে কারণ উভয় ব্যাটারেরই গত দুই বছরে গড় ৩০-এর নীচে।

তারা কঠিন পরিস্থিতিতে কিছু গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে কিন্তু তারা ধারাবাহিকভাবে বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছে। পূজারা গত তিন বছরে সেঞ্চুরি করেননি, অন্যদিকে তাঁদের অধিনায়ক কোহলিও গত দুই বছরে করেননি।

খারাপ প্রদর্শন সত্ত্বেও বিদেশী কন্ডিশনে ভারতের রেকর্ড ভালো ছিল এবং তারা গুরুত্বপূর্ণ জয়গুলি পেতে সক্ষম হয়েছে। করিম একটি পডকাস্টে উল্লেখ করেছেন যে মিডল অর্ডার ব্যাটারদের ধারাবাহিকতাহীন পারফরম্যান্সের পরে ভারতকে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

তাঁর মনে হয়েছে যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে পৌঁছতে হয় তাহলে এখন থেকেই প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে। দক্ষিণ আফ্রিকা সিরিজে রাহানের এখনও অবধি স্কোর হয়েছে ৪৮, ২০, ০ এবং ৫৮ এবং পূজারার রান ০, ১৬, ৩ ও ৫৩।

আমি বিশ্বাস করি যে আমাদের মিডল অর্ডার, যা ব্যাটিং লাইনআপের মেরুদণ্ড হিসাবে বিবেচিত হয়, এখন অনেক বছর ধরে লড়াই করছে এবং এই সত্যটিতে প্রতিক্রিয়া দেখাতে আমরা খুব দেরি করেছি।

যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা গুরুত্বপূর্ণ। আপনার অনেক অভিজ্ঞতা আছে, আপনি সহজেই প্রতি ৩-৪ ইনিংসে ৪০-৫০ রান করতে পারেন কিন্তু তার মানে কি আমরা সঠিক পথে এগোচ্ছি?” করিম খেলনীতি পডকাস্টে বলেছিলেন।

হনুমা বিহারী ভারতের হয়ে সীমিত সুযোগে ভালো খেলেছেন এবং দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৪০ রান করে ওয়ান্ডারার্সের পিচে দুর্দান্ত কৌশল দেখিয়েছেন। শ্রেয়াস আইয়ারও নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেকে সেঞ্চুরির পর দলে জায়গা করে নিতে প্রস্তুত।

তাঁকে দলের ভবিষ্যৎ হিসেবে দেখা হয়। ভারতীয় ম্যানেজমেন্ট যদিও পূজারা ও রাহানের উপর ভরসা দেখিয়ে যাবেন বলেই মনে করা হচ্ছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *