ম্যাচ জিততে হলে ভারতের সামনে এখন লক্ষ্যমাত্রা আকাশ সমান!দেখে নিন জটিল সমীকরণ

জোহানেসবার্গের টেস্ট এখন দক্ষিণ আফ্রিকার হাতে। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্যমাত্রা এখন মাত্র ১২২ রান। হাতে রয়েছে দুদিন এবং মূল্যবান ৮ উইকেট। ক্রিজে প্রোটিয়া অধিনায়ক এলগার ৪৬ রানে দাঁড়িয়ে রয়েছেন।

এই ম্যাচে জিততে হলে ভারতের সামনে এখন লক্ষ্যমাত্রা আকাশ সমান। প্রোটিয়াদের বিরুদ্ধে এই কাজ করতে পারলে এখনো খেলায় ফিরতে পারবে টিম ইন্ডিয়া। দেখে নিন জটিল সমীকরণ-

১. এলগারকে প্যাভিলিয়নে পাঠানো: বর্তমানে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে ভয়ঙ্কর এবং ধারাবাহিক ব্যাটসম্যান হলেন এলগার। একাই ম্যাচ শেষ করার ক্ষমতা রাখেন দক্ষিণ আফ্রিকান এই অধিনায়ক। বর্তমানে তিনি ৪৬ রানে অপরাজিত রয়েছেন।

আজ চতুর্থ দিনের খেলার শুরুতেই যদি এলগারকে আউট করে প্যাভিলিয়নে ফেরত পাঠানো যায় সে ক্ষেত্রে প্রোটিয়া শিবিরে বড় ধাক্কা দিতে সক্ষম হবে ভারতীয় ক্রিকেটাররা।

২. পেস বোলারদের বিধ্বংসী বোলিং: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মেসে ফিরতে হলে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে হবে ভারতীয় পেস বোলারদের। প্রথম ইনিংসের মতো যে কোন বোলারকে জ্বলে উঠতে হবে।

অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ সামি, জসপ্রীত বুমরাহ এবং শার্দুল ঠাকুরকে বিধ্বংসী বোলিং করতে হবে দক্ষিণ আফ্রিকার সামনে। তবেই ম্যাচে আবার প্রত্যাবর্তন করতে পারবে রাহুল বাহিনী।

৩. ওভার প্রতি রান রেট কমানো: ভারতীয় বোলারদের উইকেট তুলে নেওয়ার সাথে সাথে ওভার প্রতি রান দেওয়ার প্রবণতা কমাতে হবে। ম্যাডেন ওভার যত বেশি দক্ষিণ আফ্রিকার সামনে ভারতীয় বোলাররা করতে পারবেন ততোই প্রোটিয়া ব্যাটসম্যানরা চাপে পড়ে যাবেন। রান সংগ্রহে মরিয়া হয়ে ভুল শট খেলে উইকেট হারাতে পারে দক্ষিণ আফ্রিকা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *