যার জন্য নেতা হলেন রোহিত, ফাঁস করলেন প্রজ্ঞ্যান ওঝা

রোহিত শর্মার নেতা হয়ে ওঠার পেছনে দারুণ অবদান রাখেন অ্যাডাম গিলক্রিস্ট। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ডেকান চারজার্সে খেলার সময়টায় রোহিতকে দারুণভাবে শাণিত করেন গিলক্রিস্ট। সম্প্রতি এমনটা জানিয়েছেন গিলক্রিস্ট ও রোহিতের সেই সময়ের সতীর্থ প্রজ্ঞ্যান ওঝা।

ভারতের টি-টোয়েন্টি অধিনায়কত্বের পর ওয়ানডে অধিনায়কত্বের দায়ভারও পেলেন রোহিত। টি-টোয়েন্টি সংস্করণ থেকে বিরাট কোহলি সরে দাঁড়ালে নেতৃত্ব পান রোহিত। কিন্তু ওয়ানডে সংস্করণে অনেকটা অপ্রত্যাশিতভাবেই নেতৃত্ব মিলেছে এতদিন কোহলির ডেপুটি হিসেবে থাকা রোহিতের।

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে পাঁচবার শিরোপা জিতিয়েছেন রোহিত। নেতা হিসেবে তার যোগ্যতার মূল প্রমাণ তিনি এখানেই দেখিয়েছেন। এমন সময়ে ওঝা মনে করিয়ে দিলেন, নেতা হিসেবে রোহিতকে গড়ে তোলার অন্যতম কারিগর ছিলেন গিলক্রিস্ট।

ভারতের সাবেক এই স্পিনার বলেন, ‘যখন রোহিত মুম্বাইতে প্রথমবার খেলতে আসলো, তাকে নেতা হিসেবে ভাবা হয়নি। কিন্তু সবকিছু আস্তে আস্তে পরিবর্তিত হতে লাগল, যখন সে ডেকান চারজার্সের মূল গ্রুপের অভিজ্ঞতা শেয়ার করতে লাগল। অ্যাডাম গিলক্রিস্ট সবসময় রোহিতকে সহ-অধিনায়ক হিসেবে চাইত।’

‘তখন সে মাত্র দুই বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলা একজন ক্রিকেটার। সে তখনই নিজের মতামত জানাতো। টিম ম্যানেজমেন্টকে সে গেম প্ল্যানও বুঝিয়ে দিত।

তখন ম্যানেজমেন্ট তার মাঝে নেতা হওয়ার বিষয়টি দেখতে পেলো। ডেকান চারজার্সে এমন আলোচনাও হতো, কেউ যদি গিলক্রিস্টের বদলি হয়, তাহলে সে হবে রোহিত।’

২০০৭ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ডেকান চারজার্সে খেলেন রোহিত। ২০০৯ সালে অজি কিংবদন্তি গিলক্রিস্টের অধীনে দলটির হয়ে শিরোপাও জেতেন তিনি।

এরপর ২০১১ সালের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেন তিনি। এরপর আর পেছনে তাকাতে হয়নি রোহিতকে। আইপিএলের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক বনে যান তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *