আমা’দের রান্নাঘরে মশলার তালিকায় ‘কালোজিরা’র উপস্থিতি অতি অবশ্যই লক্ষ্য করা যায়। প্রায় সবরকম ত্রি তরকারি থেকে শুরু করে অম্বল জাতীয় পদেও এই বিশেষ মশলাটি ব্যবহৃত ‘হতে দেখা যায়।

blank
blank
blank
blank
blank
blank
blank

কালোজিরা আমা’দের যৌ’নক্ষমতাকে বৃ’দ্ধি করতে সাহায্য করে।তার আগে আসুন দেখি কালোজিরা তে কী কী উপাদান আছে সেদিকে একবার চোখ বোলাই।

কালোজিরার মধ্যে রয়েছে ফসফেট, লৌহ,ফসফরাস, কার্বো-হাইড্রেট ছাড়াও জীবাণু নাশক বিভিন্ন উপাদান সমূহ।

কালোজিরার রয়েছে ক্যন্সার প্রতিরোধক কেরোটিন ও শক্তিশালী হর্মোন, প্রস্রাব সংক্রা’ন্ত বিভিন্ন রোগ প্র’তিরোধকারী উপাদান, পাচক এনজাইম ও অ’ম্লনাশক উপাদান এবং অম্লরোগের প্রতিষেধক।

blank
blank
blank
blank
blank
blank
blank

যেসমস্ত পুরুষ বা নারী যৌ’’ন দুর্বলতায়ভোগেন তাদের জন্য কালোজিরা ভীষণ ভাবে উপকারী।তবে এর জন্য আপনাকে একটি বিশেষ ধরনের মিশ্রণ তৈরি করতে হবে।

কালোজিরা চুর্ণ ও অলিভ অয়েল, ৫০ গ্রাম হেলেঞ্চার রস ও ২০০ গ্রাম খাটি মধু একত্রে মিশিয়ে সকালে ব্রেকফাস্টের পর এক চামচ করে খান। ফল পাবেন হাতেনাতে।

কালোজিরা আরো পড়ুন ছেলেদের যৌ’’ন ক্ষমতা ক্ষ’তিগ্রস্থ হয় ৬ কারণে: ডা. কাজী ফয়েজা কটা ছেলে দেখতে সুদর্শন ‘হতে পারে। যৌ’’নক্ষমতার দিক থেকে সে একটিভও ‘হতে পারে। তার মানে এই নয় যে, সে বাবা ‘হতে সক্ষম।

blank
blank
blank
blank
blank
blank
blank

সে বাবা ‘হতে সক্ষম হবে কি, হবে না তা নির্ভর করবে তার সিমেনে স্পার্মের কোয়ালিটি ও পরিমাণের উপর। অসতর্কতার কারণে অনেকের স্পার্মের কোয়ালিটি নষ্ট হয়ে যায়। এজন্য সচেতনতার বিকল্প নেই।

চিকিৎসা বিজ্ঞান বলছে, বেশ কয়েকটি কারণে ছেলেদের স্পার্ম ক্ষ’তিগ্রস্থ ‘হতে পারে।নিচে গু’রুত্বপূর্ণ ছয়টি কারণ উল্লেখ করা হলো- সিমেনে স্পার্মের কোয়ালিটি ও পরিমাণের বি’ষয়টি কখনো কখনো জেনেটিকভাবে নির্ভর করে।

আসলে সব রোগেরই কিছু জেনেটিক ব্যাপার থাকে। কারো পূর্বপুরুষ যদি সন্তান জন্ম’দানে অক্ষম থেকে থাকে কিংবা দেরীতে সন্তান হয়ে থাকে তবে তাঁর মধ্যেও সেই প্রভাব পড়তে পারে।

blank
blank
blank
blank
blank
blank
blank

কোনো পুরুষ যদি ধূমপায়ী হয়, কিংবা নিয়মিত ম’দ-মা’দক সেবন করে থাকে এটি তার সিমেনে প্রভাব ফেলবে। এতে করে স্পার্মের কোয়ালিটি কমে যাব’ে।’

সে ( ছেলে) যদি কোনো গরম আবহাওয়াযুক্ত পরিবেশে কাজ করে, বা গরম আবহাওয়ায় বেশি সময় দেয় তাহলেও তার স্পার্ম ক্ষ’তিগ্রস্থ হবে।’ অনেকে রোজ গরম পানিতে গোসল করে।

এ কারণেও অনেক সময় স্পার্ম কমে যায়।’ কেউ কেউ খুব টাইট অন্তর্বাস পড়ে। এটিও স্পার্মের কোয়ালিটি নষ্ট করার জন্য যথেষ্ট।’

এছাড়া ছেলেদের ডায়াবেটিস থাকলে, মানসিক চাপ থাকলে, সে যদি কোনো মেডিসিন ব্যবহার করে, যে মেডিসিনের সাইড অ্যাফেক্ট হিসেবে স্পার্মের কোয়ালিটি নষ্ট হয় তাহলে ছেলেদের স্পার্ম ক্ষ’তিগ্রস্থ হয়।

blank
blank
blank
blank
blank
blank
blank
blank

By talha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.