রাহুল দ্রাবিড় নয় সাবেক এই কোচের রকেট জ্ঞানে বদলে গেছে শামি

২০১৮ সালে ভারতীয় দল যখন দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল তখন তৎকালীন কোচ রবি শাস্ত্রী কীভাবে পেসার মহম্মদ শামিকে আত্মবিশ্বাসী করে তুলেছিলেন, সেই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান সুনীল গাভাস্কার জানিয়েছেন।

নিউল্যান্ডসে তৃতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শামি একটি দুর্দান্ত স্পেল করেছিলেন এবং একই ওভারে দুটি উইকেট নিয়েছিলেন, যা ম্যাচের গতিপথ পরিবর্তন করেছিল।

মহম্মদ শামি টেম্বা বাভুমার গুরুত্বপূর্ণ উইকেট নেন, যিনি শক্তিশালী দেখাচ্ছিলেন এবং ক্রিজে নিথর ছিলেন। এরপর উইকেটকিপার ব্যাটসম্যান কাইল ভেনকেও আউট করেন তিনি।

আগের দিন উমেশ যাদব ও জসপ্রিত বুমরাহও ভালো খেলেছেন। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ২১৭ রানে গুটিয়ে যায়। বুমরাহ দুর্দান্ত পারফরম্যান্স করে ৫ উইকেট নেন এবং শামি ও উমেশ যাদব নেন ২টি করে উইকেট। শার্দুল ঠাকুরও পেয়েছেন ১ উইকেট।’

শামি ১৬ ওভারে ৩৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন এবং দুর্দান্ত ছন্দে ছিলেন। সুনীল গাভাস্কার ২০১৮ সালের দক্ষিণ আফ্রিকা সফরে শামির অনুরূপ স্পেলটি স্মরণ করেছিলেন যা পেসারের কেরিয়ারকে তুলে ধরেছিল।

গাভাস্কার ধারাভাষ্যের সময় বলেছিলেন যে কীভাবে রবি শাস্ত্রীর কথা শামিকে উত্সাহে ভরিয়ে দিয়েছিল। তিনি বলেছিলেন, “ওয়ান্ডারার্স, ২০১৮ সালে যখন শাস্ত্রী সম্ভবত শামিকে ‘রকেট’ জ্ঞান দিয়েছিলেন।

এর আগে বিশেষ কিছু করেননি শামি। শাস্ত্রী ড্রেসিংরুমে শামিকে বলেছিলেন- এই পিচে উইকেট না নিতে পারলে শাস্ত্রীর রকেট কোনটা ছিল জানেন না।

তারপর সে বেরিয়ে এসে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপকে পুরোপুরি ধ্বংস করে দিয়েছিল। কখনও কখনও আপনি জানেন যে একজন খেলোয়াড়ের আত্মবিশ্বাস বাড়ানো দরকার। কখনও কখনও আপনাকে কেবল ফাঁদে পড়তে হবে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *