শচীন টেন্ডুলকারের বোলিংয়ের সামনে যে ৫ কিংবদন্তি ছিল অসহায়ের মতো

শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বড় একটি নাম। তিনি তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে এমন কতগুলি রেকর্ড অর্জন করেছেন যা অন্য কারও পক্ষে ভাঙ্গা সম্ভব নয়।

শুধু ব্যাটিংয়েই নয়, তিনি বোলিংয়েও প্রচুর ঘাম ঝরিয়েছেন। শচীন তিন ফরম্যাটে মিলিয়ে মোট ২০১টি উইকেট নিয়েছেন। এই প্রতিবেদনে সেই পাঁচ কিংবদন্তি ব্যাটসম্যানের কথা বলা হয়েছে, যাদেরকে শচীন সবচেয়ে বেশিবার আউট করেছেন।

৫) মাহেলা জয়বর্ধনে: ৩ বার

বিশ্বের অন্যতম সেরা প্রভাবশালী ব্যাটসম্যান মাহেলা জয়বর্ধনে এবং শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ককে শচীন টেন্ডুলকারের বোলিং এর বিরুদ্ধে বেশ কয়েকবার সমস্যায় পড়তে হয়েছে।

জয়াবর্ধনে অসাধারণ টাইমিং এর সাহায্যে বলকে বাউন্ডারির দিকে নিয়ে যেতেন। কিন্তু শচীনের বলে তার পক্ষে এই কাজটি কঠিন হয়ে পড়তো এবং তিনি তার ক্যারিয়ারে ৩ বার আউটও হয়েছেন।

৪) অর্জুনা রানাতুঙ্গা: ৩ বার

শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটসম্যান অর্জুনা রানাতুঙ্গাও শচীনের বোলিংয়ের মুখোমুখি হয়ে যথেষ্ট সমস্যায় পড়েছেন। এই বিশ্বকাপজয়ী অধিনায়ককে শচীন টেন্ডুলকার ৩ বার প্যাভিলিয়নে ফিরিয়েছেন। এই কিংবদন্তি খেলোয়াড় অন্যান্য বোলারদের স্বাচ্ছন্দ্যে খেললেও শচীনের স্পিনের জ্বালে বরাবরই আটকা পড়েছেন। যে কারণে তিনি ভারতের বিপক্ষে খুব একটা সফল হতে পারেননি।

৩) অ্যান্ডি ফ্লাওয়ার: ৪ বার

জিম্বাবুয়ের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যান্ডি ফ্লাওয়ার তার সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের সর্বকালের সেরা ব্যাটসম্যানের তালিকায় তিনি সবার প্রথমে আসেন।

ক্রিজে ব্যাটিং করার সময় তিনি প্রতিপক্ষ বোলারদের জন্য সমস্যা তৈরি করলেও শচীনের বোলিংয়ের সামনে অসহায় হয়ে পড়েছেন এবং মোট ৪ বার আউট হন।

২) ব্রায়ান লারা: ৪ বার

শচীন টেন্ডুলকার ও ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা দুই কিংবদন্তিকে সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে গণ্য করা হয়। দুইজনই তাদের সময়ের বিখ্যাত ব্যাটসম্যান ছিলেন।

পার্থক্য একটাই, শচীন বোলিংয়ে পারদর্শী থাকলেও, লারা কিন্তু ছিলেন না। তবে আশ্চর্যের বিষয় শচীন টেন্ডুলকারের বোলিংয়ের সামনেও লারার মতো বিশ্বসেরা ব্যাটসম্যান ৪ বার আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন।

১) ইনজামাম-উল-হক: ৭ বার

আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকার সবচেয়ে যদি কোন ব্যাটসম্যানকে আউট করে থাকেন তিনি হলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক তথা দুর্দান্ত ব্যাটসম্যান ইনজামাম-উল-হক।

আন্তর্জাতিক ক্রিকেটে ইনজামাম ৩৫টি সেঞ্চুরিসহ ২০ হাজারেরও বেশি রান করেছেন। তবে তিনি শচীনের বোলিংয়ের সামনে মোট ৭ বার আউট হয়েছেন। আশ্চর্যের বিষয় শচীন নিয়মিত বোলিং করতেন না, তবুও ইনজামামকে বারবার সমস্যায় ফেলেছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *