সবাইকে অবাক করে সূর্যকুমারের পর এবার ৩৬০ ডিগ্রি নয় ৩৬১ ডিগ্রি ভয়ংকর ক্রিকেটার খুঁজে পেল ভারত

সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ফিল্ডিং করার সময় আঙুলে চোট পেয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। ভারত অধিনায়কের ছিটকে যাওয়াই যে তৃতীয় একদিনের ম্যাচে ভারতের কাছে সাপে বর হয়ে যাবে তা কে আর জানতো?

বাধ্য হয়েই ঈশান কিষণকে ওপেনার হিসেবে জায়গা দিয়ে হয়েছিলো ‘টিম ইন্ডিয়া’কে। দলের আস্থার দাম দিতে ভোলেন নি ঝাড়খণ্ডের ওপেনিং ব্যাটার।

টি-২০ বিশ্বকাপ থেকেই ভারতের ওপেনিং নিয়ে সমস্যা চলছে। তার স্থায়ী সমাধানের আশাও দেখালেন ঈশান। তৃতীয় উইকেটের পার্টনারশিপে বিরাট কোহলির সঙ্গে ২৯০ রান জুড়লেন ঈশান।

ভারতের ক্রিকেট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ পার্টনারশিপ এটি। মাত্র ১২৬ বলে ২০০ রানের গণ্ডী টপকে যান ঈশান। সাথে সাথে ক্রিস গেইলকে সরিয়ে বিশ্বের দ্রুততম দ্বিশতরানের মালিক হয়ে যান ২৪ বছরের তরুণ। ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিরুদ্ধে গেইল দ্বিশতরান করেছিলেন ১৩৮ বলে।

তাঁর ১২ বল আগেই মাইলস্টোনে পৌঁছে যান ঈশান। বিশ্বের অষ্টম এবং ভারতের চতুর্থ ক্রিকেটার হিসেবে দ্বিশতরান করলেন তিনি। শচীন তেন্ডুলকর, রোহিত শর্মা, বীরেন্দ্র শেহবাগদের সাথে একাসনে বসার সৌভাগ্য হলো তাঁর।

উইকেটের চার দিকে নিখুঁত নিশানায় বল বাউন্ডারির বাইরে পাঠাতে পারেন বলে সূর্যকুমার যাদবকে বলা হয় ‘মিস্টার ৩৬০।’

তাঁর আগে এই একই নামে ডাকা হত দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী এবি ডিভিলিয়ার্সকে। তাঁদের থেকে কোনো অংশে ঈশান কিষণ কম যান না বলে মনে করেন অজয় জাদেজা।

শনিবার ম্যাচের শেষে সনি স্পোর্টসের একটি অনুষ্ঠানে জাদেজা বর্তমান প্রজন্মের ক্রিকেটারদের মানসিকতা কতটা আলাদা তা বলতে গিয়ে জানিয়েছেন, “ এই প্রজন্ম এই রকম ব্যাটিং দেখেই বড় হয়েছে। এইসব শট খেলতে তাঁরা সিদ্ধহস্ত। কিন্তু দীর্ঘদিন ধরে এইভাবে খেলার ক্ষমতা এই প্রজন্মের খুব কমজন ধরে রাখতে পারেন।

আজকালকার দিনে ৩৬০ ডিগ্রী শট যে কেউ খেলতে পারেন, আমি একা সূর্যকুমারকে ৩৬০ ডিগ্রী বলতে রাজী নই…” এখানেই থামেন নি জাদেজা। যোগ করেছেন, “ কিষণ তাহলে ৩৬১ ডিগ্রী ক্রিকেটার।

৩৬১ ডিগ্রী, কারণ ও ৩৬০ ডিগ্রী শট মারতে পারে, আর তার পাশাপাশি ডবল সেঞ্চুরিও করে। উইকেটের সামনে আর পিছনে দুই দিকেই সমান দক্ষতায় রান করেছে ও।

এই প্রজন্মের ক্রিকেটাররা দারুণ শট মারতে পারে, কিন্তু লম্বা ইনিংস খেলার সক্ষমতা কম লোকের রয়েছে। যেই গুণটা ঈশান দেখিয়েছে আজ।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *