সর্বকালের বিশ্ব সেরা একাদশ বেছে নিলেন হরভজন সিং, জায়গা পেলেন মাত্র দুই ভারতীয় ও এক পাকিস্তানি ক্রিকেটার

ভারতের কিংবদন্তি অফ-স্পিনার হরভজন সিং সদ্য অবসর নিয়েছেন। বিশ্ব ক্রিকেটের একাধিক মহান ক্রিকেটারকে বেছে নিয়ে তার সর্বকালের সেরা প্রথম একাদশ তৈরি করেছেন। হরভজন সিং তার সময়ের সেরা ক্রিকেটারদের বেছে নিয়েছেন।

সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে তার প্রথম একাদশে, হরভজন মাত্র ২ জন মাত্র দুর্দান্ত ভারতীয় ক্রিকেটারকে বেছে নিয়েছেন।

হরভজন সিং যে দুইজন দুর্দান্ত ভারতীয় ক্রিকেটারকে তার একাদশে বেছে নিয়েছেন তারা হলেন সচীন টেন্ডুলকার এবং বীরেন্দ্র সেওবাগ। হরভজন সিং তার পুরনো সতীর্থ বীরেন্দ্র সেওবাগকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে একাদশে জায়গা দিয়েছেন।

সেওবাগের সাথে অপর ভারতীয় ওপেনিং জুটি হিসেবে প্রাক্তন ইংল্যান্ড ব্যাটসম্যান ও টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুককে বেছে নিয়েছেন হরভজন। কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারা তিন নম্বরে এবং সচীন টেন্ডুলকার চার নম্বরে রেখেছেন তিনি।

হরভজন সিং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়াকে তার দলে রেয়েছেন। শুধু তাই নয় হরভজন সিং, স্টিভ ওয়াকে তার দলের অধিনায়ক করেছেন। হরভজন সিং অলরাউন্ডার হিসাবে জ্যাক ক্যালিসকে তার প্রথম একাদশে ৬ নম্বর রেখেছেন।

আশ্চর্যজনকভাবে মহেন্দ্র সিং ধোনি-কে নিজের দলে জায়গা দেননি তিনি। তার বদলে শ্রীলঙ্কার প্রাক্তন ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারাকে ৭ নম্বর ব্যাটার এবং উইকেটরক্ষকের দায়িত্বে বেছে নিয়েছেন।

স্পিনার হিসাবে শুধুমাত্র শেন ওয়ার্ন-কে নিজের দলে জায়গা দিয়েছেন তিনি। পেস বোলার হিসাবে দলে নিয়েছেন গ্লেন ম্যাকগ্রা এবং জেমস অ্যান্ডারসন-কে। দ্বাদশ ব্যক্তি হিসাবে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলিধরনকে বেছে নিয়েছেন তিনি।

হরভজন সিং দ্বারা নির্বাচিত সর্বকালের সেরা একাদশ অনেকটা এরকম: অ্যালিস্টার কুক, বীরেন্দ্র শেবাগ, ব্রায়ান লারা, সচীন টেন্ডুলকার, স্টিভ ওয়া (অধিনায়ক), জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা, জেমস অ্যান্ডারসন,

দ্বাদশ ব্যক্তি: মুথাইয়া মুরলিধরন

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *