সর্বকালের সেরা ভারতীয় একাদশ বেছে গৌতম গম্ভীর, জায়গা হয়নি সৌরভ গাঙ্গুলী বা ভিভিএস লক্ষণের মত কিংবদন্তীর

প্রাক্তন ভারতীয় বাঁহাতি ওপেনার গৌতম গম্ভীর সর্বকালের সেরা টেস্ট একাদশ বেছে নিয়েছেন। গম্ভীর এই তালিকায় বেশিরভাগ সেই সকল খেলোয়াড়দেরই বেছে নিয়েছেন যাদের সাথে তিনি খেলেছেন।

এই একাদশে অধিনায়ক হিসেবে অনিল কুম্বলেকে বেছে নিয়েছেন। এছাড়াও মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিকেও অন্তর্ভুক্ত করেছেন, কিন্তু সৌরভ গাঙ্গুলী বা ভিভিএস লক্ষণের মত কিংবদন্তির জায়গা হয়নি তার দলে।

একটি ক্রীড়া সংবাদমাধ্যমের সাথে কথোপকথনের সময় গৌতম গম্ভীর তার সর্বকালের সেরা ভারতীয় টেস্ট একাদশ বেছে নেন। এই তালিকায় ওপেনার হিসেবে রেখেছেন সুনীল গাভাস্কার ও বীরেন্দ্র শেহবাগকে।

টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের গণ্ডি পার করেছিলেন সুনীল গাভাস্কার। অন্যদিকে বিধ্বংসী ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ একমাত্র ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে দুইবার ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

গৌতম গম্ভীরের একাদশে ৩ ও ৪ নম্বর ব্যাটিং অর্ডারে রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার রয়েছেন। উভয়ই তাদের সময়ের সেরা ব্যাটসম্যান ছিলেন এবং ভারতীয় দলের হয়ে অনেক স্মরণীয় ইনিংস খেলেছেন।

শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। অন্যদিকে রাহুল দ্রাবিড় ভারতীয় হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন। এরপর ৫ নম্বরে রয়েছেন বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

গম্ভীরের একাদশে ৬ নম্বরে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। উল্লেখ্য তার সময়ে ভারতীয় দল আইসিসির শীর্ষ রাঙ্ক অর্জন করে। ২০১৪ সালে তিনি টেস্টকে বিদায় জানান।

৭ নম্বরে একমাত্র অলরাউন্ডার হিসেবে রয়েছেন কপিল দেব, যার নেতৃত্বে ভারতীয় দল ১৯৮৩ সালে চ্যাম্পিয়ন হয় এবং তিনি ৫ হাজারেরও বেশি রান ও পাশাপাশি ৪৩৪টি উইকেট নিয়েছেন। এরপর দুজন স্পিনার হরভজন সিং ও অনিল কুম্বলে এবং দুজন ফাস্ট বোলার জাহির খান ও জাভাগাল শ্রীনাথকে বেছে নিয়েছেন তিনি।

গৌতম গম্ভীরের সর্বকালের সেরা টেস্ট একাদশ: সুনীল গাভাস্কার, বীরেন্দ্র শেহবাগ, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, এমএস ধোনি, কপিল দেব, হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জাহির খান ও জাভাগাল শ্রীনাথ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *