সর্বাধিক বার শূন্য রানে লজ্জাজনক রেকর্ডে নিজেদের নাম অন্তর্ভুক্ত করেছেন এই ৫ ভারতীয় ক্রিকেটার

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে একের পর এক বিশ্ব বিখ্যাত ক্রিকেটারের আবির্ভাব হয়েছে ভারতে। ক্রিকেটের সমস্ত রেকর্ড নিজেদের নামে অন্তর্ভুক্ত করেছেন সেইসব মহাতারকারা। বিশ্ব খ্যাতির সাথে সাথে কয়েকজন মহাতারকা লজ্জাজনক রেকর্ডেও নিজেদের নাম অন্তর্ভুক্ত করেছেন।

ক্রিকেট ইতিহাসে একজন ব্যাটসম্যানের জন্য সবচেয়ে লজ্জাজনক বিষয় হলো ব্যক্তিগত “শূন্য” রানে প্যাভিলিয়নে ফেরা। এই তালিকায় একের পর এক মহাতারকারা নিজেদের নাম লিখিয়েছেন। চলুন এমন পাঁচজন ভারতীয় বিধ্বংসী ক্রিকেটার সম্পর্কে আজ জেনে নেওয়া যাক-

১. বিরাট কোহলি: বর্তমান সময়ে ক্রিকেট বিশ্বের সবচেয়ে সফল ব্যাটসম্যান বিরাট কোহলি সম্প্রতি এই তালিকায় নিজের নাম লিখিয়েছেন। অধিনায়কত্ব ছেড়ে বর্তমানে তিনি একজন ব্যাটসম্যান হিসেবে ভারতীয় একাদশে রয়েছেন। গতকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেশব মহারাজের বলে রানের খাতা না খুলে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এই নিয়ে আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে বিরাট কোহলির মোট ১৪ বার “শূন্য” রানে সাজঘরে ফিরলেন।

২. বীরেন্দ্র শেওয়াগ: ভারতীয় ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ওপেনার বীরেন্দ্র শেওয়াগও এই লজ্জাজনক রেকর্ডের তালিকায় নিজের নাম লিখিয়েছেন। তিনিও আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে মোট ১৪ বার “শূন্য” রানে সাজঘরে ফেরেন।

অথচ বীরেন্দ্র শেওয়াগ দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ওডিআই ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন। এছাড়া প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি করেছেন কিংবদন্তি এই ব্যাটসম্যান।

৩. সৌরভ গাঙ্গুলী: এই তালিকা নিজের নাম লিখিয়েছেন ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তিনি একদিনের ম্যাচে মোট ১৬ বার “ডাক” আউট হওয়ার লজ্জাজনক রেকর্ড গড়েছেন।

বর্তমানে বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ২০০৩ সালে ভারত বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে। মহেন্দ্র সিং ধোনির পূর্ববর্তী সময়ে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর নামে রয়েছে এই লজ্জাজনক রেকর্ড।

৪. যুবরাজ সিং: দুটি বিশ্বকাপে “ম্যান অব দ্যা সিরিজ” নির্বাচিত হয়েছিলেন ক্যান্সারজয়ী যুবরাজ সিং। নিজেকে এক সময় বোলারদের ত্রাস হিসেবে প্রমাণ করেছিলেন বাঁহাতি এই ভারতীয় অলরাউন্ডার। তিনি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে মোট ১৮ বার “শূন্য” রানে সাজঘরে ফিরেছেন।

৫. শচীন টেন্ডুলকার: পৃথিবীর বিস্ময়কর রেকর্ড গুলি তার নামে লিপিবদ্ধ থাকলেও লজ্জাজনক রেকর্ডটিও তার নামে লিখিত হয়েছে। তিনি ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশিবার “শূন্য” রানে সাজঘরে ফেরার লজ্জাজনক রেকর্ড গড়েছে। শত সেঞ্চুরির অধিকারী শচীন টেন্ডুলকার মোট ২০ বার ওডিআই ক্রিকেটে “ডাক” আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *