সাইমন্ডসকে ‘বানর’ বলা নিয়ে ১৩ বছর পর মুখ খুললেন হরভজন

দীর্ঘ ২৩ বছরের ক্যারিয়ারের ইতি টেনেছেন কিংবদন্তি ভারতীয় স্পিনার হরভজন সিং। বর্ণাঢ্য ক্যারিয়ারে অবশ্য বিতর্কের কমতি নেই। প্রতিপক্ষের খেলোয়াড়কে গালি দিয়েছেন। চড় মারার ঘটনাও আছে।

তার ক্যারিয়ারে সবচেয়ে বেশি বিতর্কিত ঘটনাটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০০৮ সালে সিডনি টেস্টে অ্যান্ড্রু সাইনমন্ডসের সঙ্গে এক কাণ্ড ঘটান তিনি। যা ‘মাঙ্কিগেট’ কাণ্ড হিসেবে পরিচিত। অবসরে যাওয়ার পরপরই সেই ঘটনা নিয়ে মুখ খুললেম ভাজ্জি।

সিডনিতে সে ম্যাচের সময় হরভজনের বিরুদ্ধে সাইমন্ডসকে নিয়ে বর্ণবিদ্বেষী মন্তব্য করার অভিযোগ আনেন তৎকালীন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিং।

তিনি অভিযোগ করেন, সাইমন্ডসকে বানর বলে সম্বোধন করেছেন হরভজন। এরপর বিতর্কেই থেমে থাকেনি বিষয়টি, গড়িয়েছিল কোর্ট পর্যন্ত!

ঘটনাটির পর থেকে ১৩ বছর পেরিয়ে গেলেও এতদিন পর্যন্ত এই বিষয়ে তেমন কোনো কথাই বলেননি হরভজন। তবে অবসর নেওয়ার পরই এ বিষয়ে নিজের দিকটা সামনে আনলেন তিনি।

ঘটনাটিকে ‘দুর্ভাগ্যজনক’ হিসেবে দেখছেন ভাজ্জি। শুধু এখানেই থামলেন না। একে নিজের ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময় বলেও দাবি করেন হরভজন।

তিনি বলেন, ‘পুরো বিষয়টি একেবারেই কাম্য ছিল না। ওইদিন সিডনিতে যা হয়েছিল এবং তার পরিণামে যা যা ঘটেছিল, তা কখনও হওয়া উচিতই ছিল না। অযথাই হয়ে গিয়েছিল।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *