সীমিত ওভারের ক্রিকেটে সাফল্য পেলও টেস্ট ক্রিকেটে ব্যার্থ হয়ে দল থেকে বাদ পড়ছেন ৪ ভারতীয় ক্রিকেটার

সীমিত ওভারের ক্রিকেটে জনপ্রিয়তা সবচাইতে বেশি। তবে ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, টেস্ট-ই হল আসল ক্রিকেট খেলা। ভারতীয় দলে এমন কয়েকজন খেলোয়াড় ছিলেন যারা সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে দেশকে চ্যাম্পিয়ন করেছিলেন, কিন্তু লাল বলের ক্রিকেটে পুরোপুরি ব্যর্থ হন ও দল থেকে বাদ পড়েছিলেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:

১) যুবরাজ সিং:

যুবরাজ সিংহের মত ম্যাচ উইনার খেলোয়াড় খুব কমই এসেছে ভারতীয় দলে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপে তিনি সবথেকে বেশি অবদান রেখেছিলেন। তবে তিনি টেস্ট দলে নিজের জায়গা পাকাপোক্ত করতে পারেননি। পরিসংখ্যানের কথা বললে, যুবরাজ সিং ৪০টি টেস্ট ম্যাচে ৩৩.৯৩ ব্যাটিং গড় নিয়ে ১৯০০ রান করেন। যার মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৬৯ রান।

২) সুরেশ রায়না:

সীমিত ওভারের ক্রিকেটে অন্যতম সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান ছিলেন সুরেশ রায়না। অভিষেক টেস্টে তার দুর্দান্ত সেঞ্চুরি এলেও টানা ব্যর্থতার কারণে পুরোপুরিভাবে বাদ পড়ে যান আর কখনোই টেস্ট দলে ফিরতে পারেন নি। পরিসংখ্যানের কথা বললে, সুরেশ রায়না ১৮টি টেস্ট ম্যাচে ২৬.৪৮ ব্যাটিং গড় নিয়ে ৭৬৮ রান করেন। যার মধ্যে রয়েছে ১টি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১২০ রান।

৩) আশিস নেহেরা:

দিল্লির এই বাঁহাতি ফাস্ট বোলার আশিস নেহেরা সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলের হয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছেন। তিনি ১২০টি ওডিআইতে ১৫৭টি উইকেট এবং ২৭টি টি-টোয়েন্টিতে ২৮টি উইকেট নিয়েছেন। কিন্তু টেস্ট ক্রিকেটে পুরোপুরি ব্যর্থ হন। পরিসংখ্যানের কথা বললে, আশিস নেহেরা ১৭টি টেস্টের ২৯টি ইনিংসে মাত্র ৪৪টি উইকেট নেন। এমনকি তার সর্বোচ্চ বোলিং রেকর্ডও দুর্বল (৪-৭২ উইকেট)।

৪) অজয় জাদেজা:

৯০ দশকের অন্যতম সেরা ভারতীয় অলরাউন্ডার অজয় জাদেজা ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করেন। ১৯৬টি ম্যাচে তিনি ৫ হাজারেরও বেশি রান সহ ২০টি উইকেট নিয়েছিলেন। তবে টেস্ট ক্রিকেটে পুরোপুরিভাবে ব্যর্থ হন। পরিসংখ্যানের কথা বললে, অজয় জাদেজা ১৫টি টেস্ট ম্যাচে ২৬.১৮ ব্যাটিং গড় নিয়ে ৫৭৬ রান করেন। যার মধ্যে রয়েছে কেবল ৪টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯৬ রান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *