সৌরভ গাঙ্গুলিকে অধিনায়ক করে সর্বকালের সেরা একাদশ তৈরী করলেন লক্ষ্মণ, দেখে নিন একাদশ

লক্ষ্মণ একটি টেস্ট ম্যাচের একক অধিবেশনে ১০০ রান সংগ্রহ করা ছয় ভারতীয় টেস্ট খেলোয়াড়ের মধ্যে একজন। তিনি দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় যিনি একই মাঠে ১০০০ বা তারও বেশি রান করেছেন।

তিনি ইডেন গার্ডেন ১১০.৬৩ গড়ে মোট ১২১৭ রান করেছিলেন। তিনি একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি একই মাঠে ১০০ এর বেশি গড়ে ১০০০ রান করেছেন

ভিভিএস লক্ষ্মণ তাঁর দুরন্ত ব্যাটিংয়ের জন্য পরিচিত। বিশ্বের প্রতিটি কোণায় রান করেছেন তিনি। লক্ষ্মণ যদি ক্রিজে থাকেন, তাহলে ভারতের জয়ের আশা ধরা ছিল। এবার তিনি টিম ইন্ডিয়ার সেরা একাদশ নির্বাচন করেছেন।

আর সেই একাদশের অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে বেছে না নিয়ে তিনি একজন মারাত্মক খেলোয়াড়কে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন। পাশাপাশি দলে রেখেছেন অনেক চমকপ্রদ ক্রিকেটারকেও ।

হায়দরাবাদের শৈল্পিক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ শচীন তেন্ডুলকর, মোহাম্মদ আজহারউদ্দিন, যুবরাজ সিং এবং কপিল দেবের মতো কিংবদন্তিদের দলে রেখেছেন।

শচীন তেন্ডুলকর ও সৌরভ গাঙ্গুলিকে ওপেনিংয়ের জন্য রেখেছেন তিনি। এই দুই ব্যাটসম্যানই ভারতের হয়ে অনেক ম্যাচ জিতেছেন। শচীনকে বলা হয় ক্রিকেটের ভগবান।

পাশাপাশি গাঙ্গুলি এখন বিসিসিআই-এর সভাপতি। তৃতীয় নম্বরের জন্য লক্ষ্মণ রেখেছেন বিশ্বসেরা ব্যাটসম্যান তথা বর্তমান ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলিকে

কব্জির জাদুকর মোহাম্মদ আজহারউদ্দিনকে চার নম্বরে রেখেছেন ভিভিএস লক্ষ্মণ। আজহার তাঁর প্রথম তিন টেস্ট ম্যাচে তিনটি সেঞ্চুরি করেছিলেন। আজহার খুব আক্রমণাত্মক ব্যাটার হিসেবেই পরিচিত। পাঁচ নম্বরে জায়গা পেয়েছেন সিক্সার কিং যুবরাজ সিং।

২০১১-র বিশ্বকাপে যুবরাজ ভারতকে নিজের হাতেই জয় এনে দিয়েছিলেন। একই সঙ্গে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে এক ওভারে ৬টি ছক্কা মারার কীর্তিও অর্জন করেছিলেন তিনি। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যান এবং ফিনিশার মহেন্দ্র সিং ধোনিকে উইকেটরক্ষকের জন্য রাখা হয়েছে এই দলে।

ভিভিএস লক্ষ্মণ সেরা একাদশে ৪ জন ফাস্ট বোলারকে অন্তর্ভুক্ত করেছেন। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার কপিল দেবকে নিজের দলে জায়গা দিয়েছেন তিনি।

ফাস্ট বোলিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে মারাত্মক বোলার জহির খান, জাভাগল শ্রীনাথ ও আশিস নেহরাকে। এই বোলারদের বল খেলা কোনো ব্যাটসম্যানের পক্ষে সহজ ছিল না।

স্পিনার হিসেবে অনিল কুম্বলকে জায়গা দিয়েছেন লক্ষ্মণ। টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন কুম্বলে।

মহেন্দ্র সিং ধোনিকে বিশ্বের সেরা অধিনায়কদের মধ্যে গণ্য করা হয়। ধোনি ভারতের হাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওডিআই বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি তুলে দিয়েছেন।

তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি ওডিআই ম্যাচ জয়ী অধিনায়ক। কিন্তু ভিভিএস লক্ষ্মণ ধোনির পরিবর্তে অভিজ্ঞ সৌরভ গাঙ্গুলিকে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন। বলে দিই, ভারতীয় দলকে বিদেশে জিততে শিখিয়েছিলেন মহারাজ।

একনজরে লক্ষ্মণের সেরা ভারতীয় একাদশ
সৌরভ গাঙ্গুলি (অধিনায়ক), শচীন তেন্ডুলকর, বিরাট কোহলি, মোহাম্মদ আজরুদ্দিন, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, কপিল দেব, জহির খান, জাভাগল শ্রীনাথ, আশিস নেহরা, অনিল কুম্বলে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *