হাফ-সেঞ্চুরি করেও দলে জায়গা হারাচ্ছেন এই তারকা ক্রিকেটার, জায়গা হচ্ছে না অশ্বিনেরও

বিরাট কোহলির হাত ধরে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বার সিরিজ জয়ের স্বপ্ন দেখছে টিম ইন্ডিয়া। তবে সিরিজের দ্বিতীয় ম্যাচে পরাজয়ের ফলে এখন সেই স্বপ্ন কার্যত অনেকটা দূরে চলে গেছে ভারতীয় দলের থেকে।

কেপ টাউনের সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা। আর উক্ত ম্যাচটি হতে চলেছে দুই দলের মধ্যে নির্ণয়ক ম্যাচ।

ইতিমধ্যে চলতি সিরিজ ১-১ ব্যবধানে সমতা বিরাজ করছে। কেপটাউনে ভারতীয় দলে প্রত্যাবর্তন করতে চলেছেন অধিনায়ক বিরাট কোহলি।

সে ক্ষেত্রে দলে একাধিক পরিবর্তন দেখা যেতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। চলুন দেখে নেওয়া যাক-

১. চেতেশ্বর পূজারার পরিবর্তন: বিগত প্রায় দুই বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে বারবার ব্যর্থ হচ্ছেন চেতেশ্বর পুজারা।

চলতি সিরিজেও একবার ‘গোল্ডেন ডাক’ পেয়েছেন তিনি। যদিও সিরিজের দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে অনবদ্য ৫৩ রান করেন চেতেশ্বর পুজারা।

প্রথম তিন ইনিংসে চেতেশ্বর পূজারার পরিসংখ্যান লজ্জাজনক। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম ইনিংসে তার রান সংখ্যা যথাক্রমে ০, ১৬ ও ৩।

তাই শেষ ইনিংসে অর্ধশত রান করলেও তাকে নিয়ে সংশয় রয়েছে বিরাট কোহলির। মনে করা হচ্ছে, নির্ণায়ক ম্যাচে তার পরিবর্তে ইনফর্ম ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার সুযোগ পেতে পারেন।

২. হনুমা বিহারি: বিগত ম্যাচে দলের বাইরে ছিলেন অধিনায়ক বিরাট কোহলি। সেক্ষেত্রে বিরাট কোহলির স্থানে প্রথম একাদশে সুযোগ হয়েছিল হনুমা বিহারির।

তবে বিরাট কোহলির প্রত্যাবর্তন এই ক্রিকেটারের দলের বাইরে যাওয়ার পথ শুগম করেছে। সিরিজের দ্বিতীয় ম্যাচে তিনি প্রথম ইনিংসে ২০ এবং দ্বিতীয় ইনিংসে ৪০ রান যুক্ত করেন দলের জন্য।

তবে অভিজ্ঞ ক্রিকেটার বিরাট কোহলির প্রত্যাবর্তন তার জন্য অশনি সংকেত। দুর্দান্ত ফর্মে থাকলেও কেপটাউনে দেখা না যেতে পারে হনুমা বিহারিকে।

৩. রবীচন্দ্রন অশ্বিন: বর্তমানে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার রবীচন্দ্রন অশ্বিন সিরিজের তৃতীয় ম্যাচে প্রথম একাদশে সুযোগ নাও পেতে পারেন বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

কেপটাউনে পিচে ঘাসের পরিমাণ বেশি থাকায় চারজন পেস বোলিং অপশন নিয়ে মাঠে নামতে পারেন বিরাট কোহলি। যদিও রবীচন্দ্রন অশ্বিন এখনো অব্দি চলতি সিরিজে ৩ উইকেট দখল করেছেন।

তাছাড়া ব্যাট হাতে ৪৬ রানের দুর্দান্ত ইনিংস রয়েছে তার খাতায়। তবুও একটি বোলিং অপশন কমিয়ে সেখানে একজন অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে তৃতীয় ম্যাচে মাঠে নামতে পারেন বিরাট কোহলি।

সে ক্ষেত্রে ব্যাটসম্যান হিসেবে হনুমা বিহারিকে প্রথম একাদশে রাখতে পারেন ভারতীয় অধিনায়ক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *