২০০ উইকেট নিতেই বাবাকে স্মরণ করলেন শামি, শোনালেন সংঘর্ষের কাহিনী

সেঞ্চুরিয়ান টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে দিয়েছিল ভারতীয় দলের অন্যতম সেরা ফাস্ট বোলার মহম্মদ শামি। লাল বলের ক্রিকেটে কাল বিশেষ কৃতিত্ব অর্জন করেন তিনি। টেস্টে শামি ষষ্ঠ বার ৫ উইকেট নিলেন।

গতকাল শামি দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ১৬ ওভার হাত ঘুরিয়েছিলেন, যেখানে তিনি ২.৭৫ ইকোনমি রেটে ৪৪ রানে ৫ প্রোটিয়া ব্যাটসম্যানকে ড্রেসিংরুমে ফেরত পাঠিয়েছিলেন তিনি।

মহম্মদ শামির বলে কাগিসো রাবাদা রিশভ পান্তের হাতে ধরা পড়ার সঙ্গে সঙ্গেই টেস্ট কেরিয়ারে ২০০ উইকেটের মাইলস্টোন সম্পূর্ণ হয়ে যায়। তিনি এখন তৃতীয় দ্রুততম ভারতীয় পেসার যিনি টেস্টে ২০০ টি উইকেট তুলেছেন।

মহম্মদ শামি তার ৫৫ তম টেস্টে ২০০ উইকেট পূর্ণ করেছেন। তার আগে ভারতের কিংবদন্তি পেসার কপিল দেব এবং জাভাগল শ্রীনাথ রয়েছেন। এই দুজন যথাক্রমে ৫০ তম এবং ৫৪ তম টেস্টে এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন।

টেস্ট ইতিহাসে মোট ২০০ উইকেট নেওয়া নবম দ্রুততম বোলার মহম্মদ শামি। মাত্র ৩৩ টেস্টে এই অঙ্ক স্পর্শ করেছেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ।

অন্যদিকে, ভারতীয় বোলারদের কথা বললে, সিনিয়র স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ৩৭তম টেস্ট ২০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছিলেন।

২০০ টেস্ট উইকেটের ক্লাবে প্রবেশের পর কেমন লাগছে মহম্মদ শামির নিজের? এ প্রসঙ্গে শামি জানিয়েছেন, দেশের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত বোধ করছি। এই আনন্দের কথা ভাষায় বর্ণনা করতে পারব না।

ভবিষ্যতেও ভালো পারফর্ম করার চেষ্টা করব। তবে আমাদের কাজ এখনও শেষ হয়নি। শমী আরও যোগ করেছেন “আজ আমি যা কিছু, তা আমার বাবার জন্য। আমি এমন একটি গ্রাম থেকে এসেছি যেখানে খুব বেশি খেলাধুলা সংক্রান্ত সুযোগ-সুবিধা নেই।

তবুও, আমার বাবা আমাকে কোচিং ক্যাম্পে নিয়ে যাওয়ার জন্য ৩০ কিলোমিটার সাইকেল চালিয়ে যেতেন। তার সেই সংগ্রাম আজও মনে আছে। সেই দিনগুলিতে এবং সেই পরিস্থিতিতে, তিনি আমাকে বিনিয়োগ করেছিলেন এবং আমি সর্বদা তাঁর কাছে কৃতজ্ঞ থাকব।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *