২০২১ সালের সর্বোচ্চ রান সংগ্রহকারী ৫ ব্যাটারের মধ্যে ভারতীয় ৩

বিদায় নিচ্ছে ২০২১ সাল। আর এই ২০২১ সালটা ক্রিকেট বিশ্বের জন্য একটি দুর্দান্ত বছর। কারণ এই বছরই প্রথমবার আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হয়েছিল, যেখানে নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হয় এবং ভারতীয় দল রানার্স থাকে। অন্যদিকে রোহিত শর্মা ভারতীয় টেস্ট দলে প্রত্যাবর্তন করেন।

এই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সংগ্রহকারী ৫ ব্যাটসম্যানের সম্পর্কে। এরমধ্যে ৩ জন ভারতীয় রয়েছেন। এবার দেখে নেয়া যাক:

১) জো রুট: ১৭০৮ রান

কোন একটি বছরে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান হয়েছেন জো রুট। ২০২১ সালে ইংল্যান্ড অধিনায়ক ১৫ টেস্টে ২৯টি ইনিংসে ৬১.০০ গড়ে ১৭০৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২২৮ রান।

২) রোহিত শর্মা: ৯০৬ রান

দীর্ঘদিন পর টেস্ট দলে ফিরে নিজের আধিপত্য বিস্তার করেন ভারতীয় ‘হিটম্যান’ রোহিত শর্মা। বছরের শেষে দক্ষিণ আফ্রিকা সফরে ছিটকে গেলেও তিনি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

রোহিত শর্মা ১১ টেস্টে ২১টি ইনিংসে ৪৭.৬৮ গড়ে ৯০৬ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৬১ রান।

৩) দিমুথ করুনারত্নে: ৯০২ রান

শ্রীলঙ্কা দলের অধিনায়ক তথা ওপেনার দিমুথ করুনারত্নে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি ২০২১ সালে ৭ টেস্টে ১৩টি ইনিংসে ৬৯.৩৮ গড়ে ৯০২ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৪৪ রান।

৪) ঋষভ পান্থ: ৭৪৮ রান

গত অস্ট্রেলিয়া সফরে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্থ। ২০২১ সালের শেষের দিকে কিছুটা ব্যাটিংয়ে অবনতি ঘটলেও তিনি এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন।

ঋষভ পান্থ ১২ টেস্টে ২১টি ইনিংসে ৩৯.৩৬ গড়ে ৭৪৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১০১ রান।

৫) চেতেশ্বর পুজারা: ৭০২ রান

বর্তমান সময়টা চেতেশ্বর পুজারার ভালো না গেলেও এই তালিকায় পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন। দীর্ঘদিন বিরাট কোহলির মতই তার ব্যাট থেকে কোনও সেঞ্চুরি আসেনি।

২০২১ সালে পুজারা ১৪ টেস্টে ২৬টি ২৮.০৮ গড়ে ৭০২ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল ৬টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯১ রান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *