৩১ বছর পর মোহম্মাদ আজহার উদ্দিনের রেকর্ড ভেঙ্গে নতুন বিশ্ব রেকর্ড গড়লেন কে এল রাহুল

চোটের কারণে খেলতে পারবেন না বিরাট কোহলি। তাঁর জায়গায় এই টেস্টে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। স্বাভাবিক ভাবেই এটা রাহুলের কাছে অগ্নিপরীক্ষা। সঙ্গে তিনি মহম্মদ আজহারউদ্দিনের রেকর্ড স্পর্শ করেছেন।

প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে দুরন্ত শতরান করেছিলেন কেএল রাহুল। সেই টেস্টে ভারত জয়ও পায়। ম্যাচের সেরা হন কেএল-ই। এ বার আবার রাহুলের সামনে বড় চ্যালেঞ্জ। চোটের কারণে খেলতে পারবেন না বিরাট কোহলি।

তাঁর জায়গায় এই টেস্টে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। স্বাভাবিক ভাবেই এটা রাহুলের কাছে অগ্নিপরীক্ষা। সঙ্গে তিনি মহম্মদ আজহারউদ্দিনের রেকর্ড স্পর্শ করেছেন।

৩১ বছর পর ফের আর এক ভারতীয় প্লেয়ারের সরাসরি টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক হতে চলেছে। এর আগে ১৯৯০ সালে মহম্মদ আজহারউদ্দিনেরও অধিনায়ক হিসেবে সরাসরি টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল।

মাঝে এক ঝাঁক ক্রিকেটার ভারতকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু অধিনায়ক হিসেবে কারও সরাসরি টেস্টে অভিষেক হয়নি। সচিন তেন্ডুলকর, অজয় জাদেজা,

সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, বীরেন্দ্র সেহওয়াগ, মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, গৌতম গম্ভীর, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, শিখর ধাওয়ান-

এঁরা প্রত্যেকেই কোনও না কোনও সময়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন বা দিচ্ছেন। কিন্তু এঁদের প্রত্যেকেরই অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে।

একমাত্র টেস্ট ক্রিকেটে আজহারের অধিনায়ক হিসেবে অভিষেক হওয়ার ৩১ বছর পর রাহুলের অবার অধিনায়ক হিসেবে টেস্টে অভিষেক হল। অথচ এই বছরের শুরুর দিকে ইংল্যান্ড সফরে রাহুলের খেলাটাই নিশ্চিত ছিল না। একাধিক ওপেনারের চোটের জেরে দলে সুযোগ পান তিনি।

আর ছয় মাস পরে সেই রাহুলই ভারতকে নেতৃত্ব দিচ্ছেন। মাঝে টেস্ট থেকে টি-টোয়েন্টি সিরিজ সবেতেই দুরন্ত ছন্দে ছিলেন রাহুল। এমন কী আইপিএলে পঞ্জাব কিংসের অধিনায়ক হিসেবে ভাঙাচোরা দল নিয়ে একাই লড়াই চালিয়ে গিয়েছেন।

জোহানেসবার্গ টেস্টের ঠিক আগে বিরাটের পিঠের উপরের দিকে খিঁচ লাগে। তার জন্যই তিনি নাকি দ্বিতীয় টেস্টে মাঠে নামতে পারেননি। তাঁর পরিবর্তে সিরিজের দ্বিতীয় টেস্টে দলে ঢুকেছেন হনুমা বিহারী।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *