৩ ভারতীয় অধিনায়কের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর জানলে অবাগ হবেন আপনিও

১৮৩ রান’ তিন ভারতীয় অধিনায়কের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর আর কাকতালীয়ভাবে সত্যি যে এই ইনিংসটি খেলার পরে তারা দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন।

সৌরভ গাঙ্গুলী ও মহেন্দ্র সিং ধোনির শ্রীলঙ্কার বিরুদ্ধে এবং বিরাট কোহলি পাকিস্তানের বিপক্ষে ১৮৩ রানের ইনিংসটি খেলেছিলেন। প্রত্যেকের ইনিংসটি সমান গুরুত্বপূর্ণ, তবে বিবেচনা করলে দেখা যায় কেউ একটু বেশি কেউ কম। এবার দেখে নেওয়া যাক, কার ইনিংসটি সেরা:-

১) এমএস ধোনি:

২০০৫ সালে জয়পুরে একটি ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ২৯৮ রান তোলে। ওই ম্যাচে অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়, তরুণ ব্যাটসম্যান ধোনিকে ৩ নম্বরে খেলার সুযোগ দিয়েছিলেন। ওপেনার শচীন টেন্ডুলকার শুরুতেই আউট হলে ধোনি ব্যাট হাতে নেমে শুরু থেকেই চার ছক্কার বৃষ্টি নামান। শেষ পর্যন্ত ছক্কা হাঁকিয়ে ভারতীয় দলকে জেতান।

ধোনি ১৪৫ বলে ১২৬.২০ স্ট্রাইক রেট নিয়ে ১৮৩ রান করে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৫টি চার ও ১০টি গগনচুম্বী ছক্কা।

২) বিরাট কোহলি:

২০১২ সালে ঢাকায় অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তান টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেটে ৩২৯ রান তোলে। বিশাল লক্ষ্যমাত্রা নিয়ে তাড়া করতে নেমে ভারতীয় দলের প্রথম উইকেটটি পড়ে ০ রানে। এরপর নামেন বিরাট কোহলি।

শেষ পর্যন্ত তিনি ১৪৮ বলে ২২টি চার ও একটি ছক্কার সাহায্যে ১২৩.৬৪ স্ট্রাইক রেট নিয়ে ১৮৩ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। কোহলির এই ঝড়ো ইনিংসের দৌলতে ভারত ১৩ বল বাকি থাকতেই জয় লাভ করে। এছাড়াও তার এই ইনিংসটি এশিয়া কাপের সর্বোচ্চ স্কোর।

৩) সৌরভ গাঙ্গুলি:

১৯৯৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতীয় দল প্রথমে ব্যাট করে। শুরুটা ভালো হয়নি। তবে দ্বিতীয় উইকেটে সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড়ের জুটিতে ৩১৮ রান ওঠে। সৌরভ ১৫৮ বলে ১১৫.৮২ স্ট্রাইক রেট নিয়ে ১৮৩ রান করেন, যার মধ্যে ছিল ১৭টি চার এবং ৭টি ছক্কা। ভারতীয় দল ৫০ ওভারে ৩৭৩ রান তোলে। এরপর শ্রীলঙ্কা ব্যাট করতে নেমে ২১৬ রানে অলআউট হয়ে যায়।

তিন ভারতীয় অধিনায়কের ১৮৩ রানের ইনিংসকে সমান গুরুত্ব দেওয়া উচিত। এছাড়াও প্রত্যেকেরই সর্বোচ্চ ওডিআই স্কোর। তবে মোট বাউন্ডারির সংখ্যা ও ঝড়ো ইনিংসের কথা (স্ট্রাইক রেট অনুযায়ী) বলতে গেলে ধোনি সবার থেকে এগিয়ে। তবে বাকি দু’জন বিদেশের মাটিতে ও কোন টুর্ণামেন্টে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *