৪ ভারতীয় ক্রিকেটার নিয়ে সর্বকালের সেরা ওয়ানডে একাদশ ঘোষণা করলেন শোয়েব আখতার

শোয়েব আখতার একজন সাবেক পাকিস্তানি ডান হাতি ফাস্ট বোলার। যাকে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতির বোলার মনে করা হয়। তিনি দ্রুত গতির বল ডেলিভারির জন্য অফিসিয়ালি বিশ্বরেকর্ড গড়েছিলেন।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ শোয়েব আখতার দ্রুতগতির বোলিং এর জন্য সারা বিশ্বে পরিচিত ছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে ১৬১.৩ কিমি/ঘ. বেগে বোলিং করে বিশ্বরেকর্ড করেন।

এদিকে তিনি একগুচ্ছ কিংবদন্তিদের বাদ দিয়েই বেছে নিলেন সর্বকালের ওয়ানডে একাদশ। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, তার একাদশে চারজন ভারতীয় জায়গা পেলেও বিরাট কোহলি জায়গা পাননি।

আশ্চর্যভাবে বিরাট কোহলি ছাড়াও ওয়ানডে ক্রিকেটের কয়েকজন কিংবদন্তিকে অন্তর্ভুক্ত করেনি শোয়েব আখতার। এরমধ্যে হলেন জ্যাক ক্যালিস, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়, এবি ডি ভিলিয়ার্স, সনাথ জয়সুরিয়া, গ্লেন ম্যাকগ্রার মতো কিংবদন্তিরা এই তালিকা থেকে বাদ পড়েছেন।

শোয়েব আখতার তার সেরা ওয়ানডে দলে ওপেনার হিসেবে জর্ডন গ্রিনিজ ও ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারকে বেছে নিয়েছেন। ৩ নম্বরে বেছে নিয়েছেন প্রাক্তন পাকিস্তানি অধিনায়ক ইনজামাম-উল-হককে।

এরপর টপ অর্ডারের ব্যাটসম্যান সাঈদ আনোয়ারকে ৪ নম্বরে রেখেছেন। এরপর যথাক্রমে এমএস ধোনি, অ্যাডাম গিলক্রিস্ট ও যুবরাজ সিংকে ব্যাটিং অর্ডারে রেখেছেন।

শোয়েব আখতার তার সেরা ওয়ানডে দলের ফাস্ট বোলার হিসেবে ওয়াকার ইউনিস, ওয়াসিম আকরাম ও কপিল দেবকে বেছে নিয়েছেন। এই দলের একমাত্র স্পিনার হিসেবে শেন ওয়ার্নকে অন্তর্ভুক্ত করেছেন, যাকে আবার এই দলের অধিনায়ক করা হয়েছে।

□ শোয়েব আখতারের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ: গর্ডন গ্রিনিজ, শচীন টেন্ডুলকার, ইনজামাম-উল-হক, সাঈদ আনোয়ার, এমএস ধোনি, অ্যাডাম গিলক্রিস্ট, যুবরাজ সিং, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, কপিল দেব, শেন ওয়ার্ন (অধিনায়ক)

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *