৬৩ বছরের ক্রিকেট ইতিহাসে ভারতের বিপক্ষে লজ্জার রেকর্ড গড়লো দক্ষিণ আফ্রিকা

স্বাগতিকদের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে ইতিমধ্যে ভারত ১-০ তে লিড নিয়েছে। যা ভারতীয় ক্রিকেট ইতিহাসে এক অনন্য কীর্তি। ইতিপূর্বে বিগত ২৩ বছরে ভারত ৭ বার দক্ষিণ আফ্রিকা সফর করেছে।

যেখানে প্রত্যেক বার দক্ষিণ আফ্রিকা বাজিমাত করেছে। কিন্তু এবার জয় দিয়ে শুরু ভারতীয় ক্রিকেট ইতিহাসের দিক পরিবর্তন হতে চলেছে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।দক্ষিণ আফ্রিকা ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ১১৩ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে। তবে ঘরের মাঠে আরো একটি লজ্জাজনক রেকর্ড যুক্ত করেছে দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের ৬৩ বছরের ক্রিকেট ইতিহাসে তৃতীয়বার এবং ভারতের বিপক্ষে দ্বিতীয়বার দুই ইনিংসে ২০০ রানের মধ্যে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। এর আগে আরো দুই বার এই ঘটনা ঘটেছিল।

কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাস দেখলে বিষয়টি সত্যিই অবাক বলেই মনে হয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইতিপূর্বে ৭ সিরিজ খেলে ভারত জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে।

এর আগে ২০০২ সালে জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবারের জন্য এই লজ্জার নজির গড়েছিল দক্ষিণ আফ্রিকা। এর পর ২০১৮ সালে সেই জোহানেসবার্গেই আর একবার এমন লজ্জার নজির গড়ে তারা।

সে বারের প্রতিপক্ষও ছিল ভারত। আর সেঞ্চুরিয়ানেও সেই ভারতের বিরুদ্ধেই লজ্জার নজির গড়ল দক্ষিণ আফ্রিকা। ভারতের দেওয়া ৩২৭ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ১৯৭ রানে অলআউট হয়ে যায়।

দ্বিতীয় ইনিংসে ভারতীয় পেস বোলারদের দাপটে মাত্র ১৯১ রানে সমস্ত উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ফলশ্রুতিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমে নেওয়ার নজির গড়ে ভারত।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *