৬৫ বছর আগের এই রেকর্ড এখনও ভাঙ্গতে পারেননি কোহলি, রোহিত, রাহুলরা

টেস্ট ক্রিকেটে যেকোনও পজিশনে ব্যাটসম্যানেরা বড় রানের জুটি বাঁধতে সক্ষম হন। ভারতীয় টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত যে সর্বোচ্চ রানের পার্টনারশিপটি রয়েছে, তা ৬৫ বছর পেরিয়ে গেলেও কোনও জুটি আর ভাঙতে পারেনি।

যদিও দ্বিতীয় স্থানে থাকা বীরেন্দ্র শেহবাগ ও রাহুল দ্রাবিড়ের জুটি তার ধারেকাছে পৌঁছে ছিল, কিন্তু ব্যর্থ হয়। এবার জেনে নেওয়া যাক ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের পাঁচটি টেস্ট জুটি:

১) বিনু মানকড় ও পঙ্কজ রায়: ৪১৩ রান

১৯৫৬ সালে ভারতীয় দলের দুই ওপেনার বিনু মানকড় (২৩১ রান) ও পঙ্কজ রায় (১৭৬ রান) নিউজিল্যান্ডের বিপক্ষে ৪১৩ রানের অনবদ্য জুটি বেঁধেছিলেন। এই রেকর্ডটি গত ৬৫ বছর ধরে অক্ষত রয়েছে।

এই ইনিংসে ভারতীয় দল ৫৩৭ রান তোলে। জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে (২০৯ রান) ফলোঅন বাঁচাতে ব্যর্থ হলে দ্বিতীয় ইনিংসেও ২১৯ রানে গুটিয়ে যায়। ম্যাচটি ভারতীয় দল একটি ইনিংস সহ ১০৯ রানে জয় লাভ করে।

২) বীরেন্দ্র শেহবাগ ও রাহুল দ্রাবিড়: ৪১০ রান

২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ভারতীয় দুই ওপেনার বীরেন্দ্র শেহবাগ (২৫৪ রান) ও রাহুল দ্রাবিড়ের (১২৮* রান) অসাধারণ জুটিতে ৪১০ রান ওঠে। দুর্ভাগ্যবশত শেহবাগ আউট হলে মাত্র ৩ রানের জন্য সর্বোচ্চ রানের রেকর্ডটি হাতছাড়া হয়।

এই ইনিংসে শেহবাগ ৪৭টি বাউন্ডারি ও ১টি ছক্কার সাহায্যে ২৪৭ বলে ২৫৪ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয়ে যায়।

৩) ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়: ৩৭৬ রান

২০০১ সালে ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে প্রায় হারতে বসেছিল। এইসময় পঞ্চম উইকেটে ভিভিএস লক্ষ্মণ (২৮১ রান) ও রাহুল দ্রাবিড়ের (১৮০ রান) দুরন্ত পারফরম্যান্সে ৩৭৬ রানের ঐতিহাসিক পার্টনারশিপ হয়।

প্রথম ইনিংসে ২৭৪ রানে পিছিয়ে থাকা ভারতীয় দল ম্যাচটি শেষ পর্যন্ত উল্টে অস্ট্রেলিয়াকে ১৭১ রানে পরাজিত করে।

৪) মুরলী বিজয় ও চেতেশ্বর পুজারা: ৩৭০ রান

২০১৩ সালে ভারতীয় ওপেনার মুরলী বিজয় (১৬৭ রান) ও চেতেশ্বর পুজারা (২০৪ রান) অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ৩৭০ রানের জুটি বেঁধেছিলেন। তাদের অসাধারণ ইনিংসের দৌলতে ভারতীয় দল ৫০৩ রান করে।

জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২৩৭ রান ও দ্বিতীয় ইনিংসে ১৩১ রানে গুটিয়ে যায়। ফলে ম্যাচটি ভারতীয় দল একটি ইনিংস সহ ১৩৫ রানে জয়ী হয়।

৫) বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে: ৩৬৫ রান

২০১৬ সালে অধিনায়ক বিরাট কোহলি (২১১ রান) ও অজিঙ্কা রাহানে (১৮৮ রান) নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৩৬৫ রানের জুটি বেঁধেছিলেন।

তাদের এই দুরন্ত ইনিংসের ফলে ভারতীয় দল ৫৫৭ রান তোলে। শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের ব্যাটিং ব্যর্থতায় ভারতীয় দল ম্যাচটি ৩২১ রানের বড় ব্যবধানে জয়লাভ করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *