৯৪ বলে ৩৫ রান করে সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভাঙ্গলেন বিরাট কোহলি

দক্ষিণ আফ্রিকার মাটিতে কাগিসো রাবাদাদের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজের প্রথম টেস্ট ম্যাচে কাল মাঠে নেমেছে ভারতীয় দল। এই ম্যাচে ভারত বর্তমানে চালকের আসনে, সৌজন্যে ওপেনারদের দাপট।

একইসঙ্গে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বড় কোনও ইনিংস খেলতে না পারলেও একটি বিশেষ ক্ষেত্রে প্রাক্তন অধিনায়ক ও ভারতের কিংবদন্তি ব্যাটার সৌরভ গাঙ্গুলীকে পেছনে ফেলেছেন।

বর্তমানে ভারতের টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি প্রথম টেস্ট ম্যাচে ৯৪ বলে ৩৫ রান করে অফস্টাম্পের বাইরের বল তাড়া করে আউট হন। এর মাধ্যমে তিনি একটি বিশেষ ক্ষেত্রে সৌরভ-কে পেছনে ফেলেছেন।

পরিসংখ্যান বলছে যে বিরাট কোহলি বিদেশের মাটিতে ৯৫ টি ইনিংস খেলে ৪০০০ রানের গন্ডি ছুঁয়েছেন। একই সঙ্গে সৌরভ গাঙ্গুলী এবং ভিভিএস লক্ষ্মণের চেয়েও দ্রুত এই মাইলস্টোনটি অতিক্রম করেছেন কোহলি।

সৌরভের সময় লেগেছিল ১০৩ ইনিংস, বিরাট সময় নিলেন ৯৫ ইনিংস। তার আগে রয়েছেন রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কার (৮০ ইনিংস) এবং সচিন টেন্ডুলকার (৮৫ ইনিংস)।

যদিও ঘরের বাইরে দ্রুততম ৪০০০ রানের গন্ডি অতিক্রম করার রেকর্ডটি রয়েছে ভারতীয় দলের বর্তমান প্রধান কোচ ও প্রাক্তন তারকা ব্যাটার রাহুল দ্রাবিড়ের নামে। মাত্র ৭৭ ইনিংসে ৪০০০ রান পূর্ণ করেছিলেন দ্রাবিড়।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে দারুণ খেলেছেন ভারতীয় দলের ওপেনাররা। লোকেশ রাহুল দুর্দান্ত শতরান করেন এবং আপাতত তিনি ১২২ রান করে অপরাজিত আছেন।

অপর ওপেনার ময়ঙ্ক আগরওয়াল ৬০ রানের অবদান রাখেন। ফের একবার হতাশ করেছেন চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি। ৪০ রান করে ক্রিজে আছেন অজিঙ্কা রাহানে। প্রথম দিনের খেলা শেষে ভারতীয় দল তিন উইকেট হারিয়ে ২৭২ রান করে।

একমাত্র লুঙ্গি এনগিডি ছাড়া অপর কোনও দক্ষিণ আফ্রিকান পেসার সমস্যায় ফেলতে পারেননি ভারতীয় দলকে। সত্যি বলতে পূজারার আউট বাদে বাকি দুটো উইকেটও খুব দুর্দান্ত বোলিংয়ের কারণে পাননি লুঙ্গি।

ময়ঙ্কের আউট হওয়াটি আম্পায়ারের কলের কারণে বাতিল হলেও কিছু করার ছিল না। আর কোহলি একপ্রকার আত্মহত্যা করেছেন। আজ দক্ষিণ আফ্রিকার কাঁধে পাহাড়প্রমান রানের বোঝা চাপিয়ে দেওয়াই লক্ষ্য থাকবে রাহুলদের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*